মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ইং , ১১ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ায় উইদোদোর বিরুদ্ধে বিক্ষোভ, নিহত ৬, আহত ২০০

মে ২২, ২০১৯ | ১:৩৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট বিরোদী বিক্ষোভে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষে অন্তত ছয় জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ২০০ জন। এছাড়া গ্রেফতার করা হয়েছে প্রায় দুই ডজন ব্যক্তিকে। মঙ্গলবার (২১ মে) গত মাসে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল প্রকাশ করেছে দেশটির নির্বাচন কমিশন। ফল অনুসারে, পুন-নির্বাচিত হয়েছেন ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট জোকো উইদোদো। কিন্তু তার জয় প্রত্যাখ্যান করে সেদিন রাজধানী জাকার্তায় তার বিরুদ্ধে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। খবর বিবিসির।

মঙ্গলবার জাকার্তায় বেশ শান্তিপূর্ণভাবেই শুরু হয় উইদোদো বিরোধী বিক্ষোভ। কিন্তু কিছুক্ষণের মধ্যেই তা সহিংস রূপ নেয়। পুড়িয়ে দেওয়া হয় গাড়ি, পুলিশের উদ্দেশ্যে ছোড়া হয় আতশবাজি। পাল্টা জবাবে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ছুড়ে কাঁদানে গ্যাস।

উল্লেখ্য, নির্বাচনি ফলাফল অনুসারে, দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী প্রাবোয়ো সুবিয়ান্তোকে পরাজিত করে পুনরায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইদোদো। দেশটির জাতীয় নির্বাচন কমিশন মঙ্গলবার উইদোদোর জয় নিশ্চিত করেছে। কমিশন বলেছে, ৫৫.৫ শতাংশ ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করে দ্বিতীয় দফায় ক্ষমতায় এসেছেন উইদোদো। এইবারের নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ১৯ কোটি ২০ লাখের বেশি মানুষ। গত ১৭ এপ্রিল এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

স্থানীয় গণমাধ্যমকে জাকার্তার গভর্নর আনিয়েস বাসওয়েদান বলেন, সহিংসতায় অন্তত ছয় জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ২০০ জন।

এদিকে, নির্বাচনের ফলাফল প্রকাশের পরপরই প্রাবোয়োর সমর্থনে নির্বাচন কমিশনের ভবনের সামনে জড়ো হয় হাজারো মানুষ। কিন্তু পরবর্তীতে জাকার্তার বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে তারা। সন্ধ্যার মধ্যে বিক্ষোভটি সহিংস হয়ে ওঠে।

স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোতে বলা হয়েছে, বিক্ষোভকারী ও পুলিশদের মধ্যে শহরের বেশ কয়েকটি জায়গায় সংঘর্ষ হয়েছে। পুলিশ মুখপাত্র দেদি প্রাসেত্যিয়ো বলেন, সব মিলিয়ে ২০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও বলেন, বিক্ষোভকারীদের দমাতে মাঠে থাকা পুলিশদের গুলি সরবরাহ করা হয়নি। তবে আগ থেকেই সহিংসতার আশঙ্কায় জাকার্তাজুড়ে ৩০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছিল।

সারাবাংলা/আরএ

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন