সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বগুড়া-৬-এ খালেদা জিয়ার মনোনয়নপত্র কিনতে বাধা নেই: ইসি

মে ২২, ২০১৯ | ১:১৬ অপরাহ্ণ

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনে প্রার্থী হিসাবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র কিনতে বা সংগ্রহ করতে বাধা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব (ইসি) হেলালুদ্দীন আহমদ।

বিজ্ঞাপন

বুধবার (২২ মে) সকালে তিনি সারাবাংলাকে বলেন, বিএনপি চেয়ারপারসনের মনোনয়নপত্র সংগ্রহ করতে কোনো অসুবিধা নেই। তিনি মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন, জমাও দিতে পারবেন। এরপরে মনোনয়নপত্র রিটার্নিং অফিসার গ্রহণ করবেন কি, করবেন না সেটা তিনি সিদ্ধান্ত নেবেন। মনোনয়নপত্র যাচাইবাছাইয়ে এটা বাদ পড়তেও পারে, আবার নাও পড়তে পারে। এটা রিটার্নিং কর্মকর্তার এখতিয়ার। তবে, মনোনয়নপত্র সংগ্রহের ক্ষেত্রে কোনো বাধা নেই।

আরও পড়ুন- খালেদা জিয়ার নামে মনোনয়ন সংগ্রহের নির্দেশ

এর আগে মঙ্গলবার (২১ মে) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বগুড়া জেলা বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ভিডিও কনফারেন্সে বগুড়া জেলা বিএনপির শীর্ষ নেতাদের খালেদা জিয়াসহ পাঁচ জনের নামে মনোনয়নপত্র সংগ্রহের নির্দেশ দেন তিনি। খালেদা জিয়া ছাড়াও বাকি চারজন হলেন, বগুড়া-৫ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া পৌরসভার মেয়র ও খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান, জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন।

দলীয় সূত্রে জানা গেছে, বগুড়া-৬ উপনির্বাচনে বিএনপির প্রার্থী মনোনয়ন নিয়ে মঙ্গলবার (২১ মে) সন্ধ্যায় বগুড়া জেলা বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে স্কাইপেতে কথা বলেন তারেক রহমান। এ সময় বগুড়ার নেতারা খালেদা জিয়াকে প্রার্থী করতে তারেক রহমানকে অনুরোধ করেন। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াসহ পাঁচ জনের নামে মনোনয়ন সংগ্রহের নির্দেশ দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

বিজ্ঞাপন

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচিত হন। কিন্তু ‘কৌশলগত’ কারণে তিনি শপথ নেওয়া থেকে বিরত থাকেন। পরে ৩০ এপ্রিল তার আসন শূন্য ঘোষণা করেন জাতীয় সংসদের স্পিকার। আসনটি শূন্য ঘোষণার পর গত ৮ মে এই আসনে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ মে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়ন যাচাইবাছাই করা হবে ২৭ মে। এরপর বাছাইয়ের বিরুদ্ধে আপিল গ্রহণ ও শুনানি হবে। আর মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৩ জুন। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৪ জুন।

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন