মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ইং , ১১ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বাজেটে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বাড়ছে ২ হাজার টাকা

মে ২২, ২০১৯ | ৬:০১ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতার পরিমাণ দুই হাজার টাকা করে বাড়ছে। বর্তমানে ভাতা ১০ হাজার টাকার চেয়ে ২০ শতাংশ বেড়ে আগামী অর্থবছরের সম্মানীর পরিমাণ দাঁড়াচ্ছে ১২ হাজার টাকা। এতে সরকারের অতিরিক্ত খরচ হবে ৪’শ ৮০ কোটি টাকার কিছু বেশি। চলতি অর্থবছরের বাজেটে এই খাতে বরাদ্দ রয়েছে তিন হাজার ৮শ কোটি টাকা। অর্থ বিভাগের সংশ্লিষ্ট এক কর্মকর্তা এ তথ্য জানান।

অর্থ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বাড়ানোর প্রস্তাব দেয় মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়। প্রস্তাবে, বর্তমানের সম্মানী ভাতা ১০ হাজার টাকা থেকে ৫ হাজার বাড়িয়ে ১৫ হাজার করার কথা বলা হয়। এই প্রস্তাব মেনে নিলে বছরে অতিরিক্ত ৫ হাজার কোটি টাকার প্রয়োজন হত। অর্থ সঙ্কুলান না হওয়ার কারণে অর্থ বিভাগ এই প্রস্তাব গ্রহণ করেনি।

পরে অর্থ বিভাগ আগামী অর্থবছরে মুক্তিযোদ্ধাদের সম্মানী দুই হাজার টাকা বাড়ানোর প্রস্তাব শেষ পর্যন্ত বাজেটে রাখা হচ্ছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তা জানান। ওই কর্মকর্তা জানান, এ জন্য অতিরিক্ত আরো ৪৮০ কোটি টাকা বেশি প্রয়োজন হবে। এখানে উল্লেখ্য, মুক্তিযোদ্ধারা সম্মানী ভাতা ছাড়া আরো দু’টি ভাতা পেয়ে থাকেন। এর একটি হচ্ছে বিজয় দিবস ভাতা এবং অন্যটি হচ্ছে বৈশাখী ভাতা। এর মধ্যে বৈশাখী ভাতা হিসেবে পান ২ হাজার টাকা এবং বিজয় দিবসের ভাতা পান ৫ হাজার টাকা।

প্রসঙ্গত, ২০০৮-০৯ সালে এক লাখ মুক্তিযোদ্ধা ভাতা পেতেন। ২০১৭-১৮ সালে ভাতা দেয়া হয় প্রায় ১ লাখ ৮৭ হাজার ২৯৩ জনকে। ২০০৯ সালে সম্মানী ভাতা ছিল ৯০০ টাকা। তা বাড়িয়ে সাধারণ মুক্তিযোদ্ধাদের ভাতা ১০ হাজার টাকা করেছে সরকার। এর সাথে বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের দু’টি উৎসবভাতাও দিচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/জেএএম

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন