মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ইং , ১১ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

১৫ টাইগারেই আস্থা নির্বাচকদের

মে ২২, ২০১৯ | ৭:৩০ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

বিনা অনুমতিতে ২৩ মে পর্যন্ত বিশ্বকাপ দলে পরিবর্তন আনার সময় বেধে দিয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এরই মধ্যে পাকিস্তান ও ইংল্যান্ড তাদের স্কোয়াডে পরিবর্তন এনেছে। দুটি দলই তাদের প্রাথমিক দল থেকে তিনজনকে ছেঁটে ফেলে নতুন করে তিনজনকে নিয়েছে। এদিকে, ভারতীয় ক্রিকেট বোর্ড তাদের প্রাথমিক স্কোয়াডই চূড়ান্ত স্কোয়াড বলে ঘোষণা দিয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়ে দিলেন, টাইগারদের প্রাথমিক স্কোয়াডে থাকা ১৫ জনই থাকছেন বিশ্বকাপে।

এর আগে তিনি জানিয়েছিলেন, আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ শেষে পারফরম্যান্সের ভিত্তিতে দলে পরিবর্তন আসতে পারে। তবে আগের স্কোয়াডে থাকা ১৫ সদস্যের দলই বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াডে থাকছেন। দলে কোনো পরিবর্তন আসছে না।

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে নান্নু জানিয়েছেন, ‘ইংল্যান্ডের ১৫ জনের ওপরই আমরা আত্মবিশ্বাসী। সর্বোচ্চ লেভেলে দলের সবাই পারফরম্যান্স করে নিজেদের প্রমাণ করেছে, তাই এই দলটিকেই আমরা বেছে নিয়েছি।’

যদিও বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণার পর সমালোচনা উঠে পেসার তাসকিন আহমেদকে না রেখে অনভিজ্ঞ আবু জায়েদ রাহিকে দলে রাখায়। এমনকি মোসাদ্দেক হোসেন সৈকতের প্রাথমিক দলে থাকা নিয়েও আলোচনা উঠেছিল। আবু জায়েদ রাহি অভিষেক ম্যাচের পরই তুলে নিয়েছেন ৫ উইকেট। আর মোসাদ্দেক হোসেন ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যামিও ইনিংস খেলে নিজের প্রমাণ দিয়েছেন। এদিকে, লিটন দাস আর রুবেল হোসেন বিভিন্ন সময়ে নিজের প্রমাণ দিয়েছেন।

বিজ্ঞাপন

নির্বাচকরা প্রাথমিক স্কোয়াডের ১৫ জনের উপর আস্থা রেখে চারজনকে রেখেছেন বিশ্বকাপের রিজার্ভ খেলোয়াড়ের তালিকায়। যেখানে জায়গা পেয়েছেন তাসকিন আহমেদ, ফরহাদ রেজা, নাঈম হাসান এবং ইয়াসির আলি। স্ট্যান্ডবাই খেলোয়াড়ের তালিকায় রাখা হয়নি ইমরুল কায়েস, তাইজুল ইসলামদের। তাদের রাখা হয়েছে জুলাইয়ে আফগানিস্তান ‘এ‘ দলের বিপক্ষে সিরিজে। আফগানরা দুটি চারদিনের ম্যাচ ছাড়াও পাঁচটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবে।

১৫ জনের স্কোয়াডে থাকা ১৩ জনই ত্রিদেশীয় সিরিজ শেষে গত শনিবার আয়ারল্যান্ড থেকে লেস্টারে পৌঁছে গেছেন। সেখানে তিন দিনের অনুশীলন ক্যাম্প করছে টাইগাররা। মাশরাফি ছুটি কাটাতে দেশে ফিরলেও তামিম ইকবাল পরিবারকে সময় দিতে দুবাইয়ে উড়াল দেন। এরই মধ্যে মাশরাফি ইংল্যান্ডের বিমান ধরেছেন। ছুটি শেষ করে পরিবারসহ দুবাই থেকে লন্ডনের উদ্দেশে রওনা হবেন ওপেনার তামিম। লন্ডন থেকে বৃহস্পতিবার তিনিও কার্ডিফে দলের সঙ্গে যোগ দেবেন।

বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড:
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।

সারাবাংলা/এমআরপি

** দেশবাসীর দোয়া চেয়েছেন মাশরাফি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন