সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (হারদিক পান্ডিয়া)

মে ২২, ২০১৯ | ৭:৪৯ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। ইংল্যান্ডের এই আসরে ক্যামেরার চোখ থাকবে বিশেষ কিছু খেলোয়াড়ের উপর। তাদের মধ্যে অন্যতম ভারতের অলরাউন্ডার হারদিক পান্ডিয়া। টিম ইন্ডিয়ার সর্বোচ্চ গুরুত্বপূর্ণ যোদ্ধা তিনি। যার কাছ থেকে পৃথকভাবে কেবল ব্যাটিং কিংবা বোলিংয়ের মনোমুগ্ধকর পারফম্যান্স ক্রিকেট বিশ্ব আশা করে না। তাদের কাছ থেকে উভয় ক্ষেত্রেই সমান পারফরম্যান্স আশা করে ক্রিকেটপ্রেমীরা।

বিজ্ঞাপন

ভারতের এবারের বিশ্বকাপ স্কোয়াডে এই গুরু দায়িত্ব পালন করবেন পান্ডিয়া। দলের গুরুত্বপূর্ণ সময়ে যার কাছ থেকে ব্যাট কিংবা বল দুই দিকেই সমান পারফরম্যান্স আশা করে ভারতীয় দল এবং তাদের সমর্থকরা।

১৯৯৩ সালে ভারতের গুজরাটে জন্মগ্রহণ করেন এই হার্ডহিটার পেস বোলিং অলরাউন্ডার। আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণ ঘটেছে মাত্র তিন বছর। তবে এর মধ্যেই কুড়িয়েছেন ভূয়সী প্রশংসা। ক্রিকেট বোদ্ধারা এবারের বিশ্বকাপে ভারতের সেরা পারফরমারদের একজন হিসেবেই দেখছেন হারদিক পান্ডিয়াকে।

২০১৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওডিআই দিয়ে অভিষেক ঘটে পান্ডিয়ার। আর এরপর থেকে ভারতীয় জাতীয় দলে নিয়মিত মুখ তিনি। ভারতের জার্সি গায়ে ৪৫টি একদিনের ম্যাচ খেলেছেন তিনি। ২৯.২৪ গড়ে মোট রান সংগ্রহ করেছেন ৭৩১। আর সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ৮৩। তবে পান্ডিয়ার সব থেকে গুরুত্বপূর্ণ গুণ তার রান তোলার গতি। খুবই দ্রুত রান তুলতে ওস্তাদ এই হার্ডহিটার। তাই তো একদিনের আন্তর্জাতিক ম্যাচেও তার স্ট্রাইক রেট প্রায় ১১৭।

ব্যাটসম্যান পান্ডিয়ার সাথে সাথে বোলার পান্ডিয়াও ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ৪৫টি ওডিআই ম্যাচে ৪৪টি উইকেট সংগ্রহ করেছেন এই অলরাউন্ডার। তবে বোলিংয়ের দিক দিয়ে বেশ কৃপণ পান্ডিয়া, তাই তো ইকোনোমি রেট সাড়ে পাঁচ। আর সেরা বোলিং ফিগার ৩১ রান দিয়ে ৩ উইকেট।
দল যখন চাপের মুখে, ব্যর্থ হয়ে ফিরে গেছেন টপ অর্ডার ব্যাটসম্যানরা দলের জন্য তখন প্রয়োজন পড়ে একজন ত্রাতার। যে কিনা দলের বিপর্যয় সামলে দলকে একটি সম্মানজনক অবস্থানে নিয়ে যাবেন। অথবা যখন দ্রুত রান তোলার প্রয়োজন আর হাতে আছে খুব কম সময়। এ সময়ে প্রয়োজন পড়ে ঝড়ো গতিতে রান তোলার মতো একজনকে। যে পারবে বিশাল ছক্কা মারতে, হোক না সে বল গুড লেন্থের কিংবা ফুল ডেলিভারি। আবার দলের প্রয়োজনে যিনি হয়ে যাবেন পুরোদস্থর বোলার। এর সবকিছুই পান্ডিয়ার হাতে আছে।

বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্লেষকদের মতে এবারের বিশ্বকাপে শিরোপার লড়াইয়ে ভারত বেশ এগিয়ে। আর বিশ্বকাপ জয় করতে পান্ডিয়ার পারফরম্যান্সও ভারতীয়দের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ব্যাটে বলে সমান ভাবে অবদান রাখতে প্রস্তুত প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে খেলতে যাওয়া পান্ডিয়া।

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (থিসারা পেরেরা)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (সাকিব)

বিজ্ঞাপন
বিজ্ঞাপন