বিজ্ঞাপন

বগুড়া উপনির্বাচনে প্রার্থী হচ্ছেন না খালেদা জিয়া

May 22, 2019 | 9:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বগুড়া-৬ আসনে উপনির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্রার্থী হচ্ছেন না।

বিজ্ঞাপন

বুধবার (২২ মে) রাতে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, গত মঙ্গলবার (২১ মে) বগুড়ার স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে স্কাইপে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কথা হয়। এ সময় স্থানীয় নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান খালেদা জিয়ার নামে মনোনয়নপত্র তুলতে নির্দেশ দেন। এর পরদিন এ সিদ্ধান্ত থেকে সরে এলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

এছাড়া কারাবন্দি খালেদা জিয়াও এই নির্বাচনে প্রার্থী হতে চান না বলে জানা গেছে।

বিজ্ঞাপন

এদিকে বগুড়া-৬ (সদর) আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য দলীয় মনোনয়ন নিয়েছেন বিএনপির চার আগ্রহী প্রার্থী। বৃহস্পতিবার বিকেলের মধ্যে এদের মনোনয়নপত্র বগুড়া জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেওয়া হবে।

এদিন বগুড়া-৫ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া পৌরসভার মেয়র ও খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট এ কে এম মাহবুবর রহমান, জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন মনোনয়নপত্র সংগ্রহ করেন।

এর আগে মঙ্গলবার (২১ মে) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভিডিও কনফারেন্সে বগুড়া জেলা বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে স্কাইপে কথা বলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ সময় বগুড়ার নেতারা বগুড়া-৬ আসনে বেগম খালেদা জিয়াকে প্রার্থী করতে তারেক রহমানকে অনুরোধ করেন। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াসহ পাঁচ জনের নামে মনোনয়ন সংগ্রহের নির্দেশ দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। এদের মধ্যে যে কোনো একজনকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে।

বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচিত হন। কিন্তু ‘কৌশলগত’ কারণে তিনি শপথ নেননি।

নির্ধারিত সময়ের মধ্যে শপথ না নেওয়ায় ৩০ এপ্রিল তার আসন শূন্য ঘোষণা করেন জাতীয় সংসদের স্পিকার।

এরইমধ্যে এই আসনে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী ২৩ মে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়ন বাছাই হবে ২৭ মে। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৩ জুন। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৪ জুন।

সারাবাংলা/এজেড/একে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন