বিজ্ঞাপন

বর্ষা মৌসুমের আগেই জলাবদ্ধতা নিরসনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

May 23, 2019 | 1:35 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বর্ষা মৌসুম শুরুর আগেই জলাবদ্ধতা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ঢাকা মহানগরীতে বৃষ্টির পানি যাতে দ্রুত সময়ে অপসরাণ করা যায় সেজন্য কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২২ মে) দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন। বৈঠকে কমিটির সদস্য প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, বেগম রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল, মো. শাহে আলম, মো. ছানোয়ার হোসেন ও আব্দুস সালাম মূর্শেদী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বিশেষ আমন্ত্রণে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি ও গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গির আলম উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে রাজধানীর পানি সংকট নিয়ে আলোচনা শেষে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে ওয়াসার সক্ষমতা বাড়ানোর সুপারিশ করা হয়। এ ছাড়া ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে পুকুর, খাল ও জলাশয় পুনঃখননের নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাসমূহে ট্যাক্স বৃদ্ধির লক্ষ্যে বিদ্যমান ট্যাক্স ব্যবস্থা সংস্কারের তাগিদ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সূত্র জানায়, বৈঠকে আলোচনায় অংশ নিয়ে দেশের সিটি করপোরেশনগুলোর জনবল কাঠামোয় নিয়োগ ও ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বে বিধান নিয়ে আপত্তি তুলে ধরেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি। তিনি জনবল কাঠামো বা অর্গানোগ্রাম সংশোধনের দাবি জানান।

তিনি বলেন, ঢাকায় দুই সিটি করপোরেশন হলেও এখনো জনবল কাঠানো চূড়ান্ত হয়নি। আর জনসংখ্যা অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ দেওয়ার কথা না থাকায় জনবল কাঠামো পরিবর্তন প্রয়োজন।

বৈঠক শেষে কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের জানান, মেয়র আইভি রহমান সিটি কর্পোরেশনের অর্গানোগ্রামের প্রসঙ্গ তুললেও আমরা বলেছি এটা অর্থমন্ত্রণালয়ের কাজ। এজন্য কমিটির বৈঠক থেকে কোনো সুপারিশ করা হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন