বিজ্ঞাপন

এসএসসিতে খাতা পুনর্মূল্যায়নের বিধান চেয়ে রুল

May 23, 2019 | 4:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার্থীদের খাতা (উত্তরপত্র) পুনর্মূল্যায়নের বিধান না থাকাকে কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

একইসঙ্গে খাতা পুনর্মূল্যায়নের বিধান কেন সংযুক্ত করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

জনস্বার্থে করা এক আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৩ মে) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী দুই সপ্তাহের মধ্যে শিক্ষাসচিব, আইন সচিব, সকল বোর্ডের চেয়ারম্যান এবং পরীক্ষা নিয়ন্ত্রকসহ সংশ্লিষ্ট ২১ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। তার সঙ্গে ছিলেন আইনজীবী শিকদার মাহমুদুর রাজী ও আইনুন নাহার সিদ্দিকা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

বিজ্ঞাপন

আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা জানান, বোর্ডের আইন অনুযায়ী খাতা পুনর্মূল্যায়নের কোনো সুযোগ নেই। যা করা যায় তা হলো পুনর্নিরীক্ষা। এর ফলে খাতার মার্কের বিষয়টি চ্যালেঞ্জ করার সুযোগ থাকলেও খাতা পুনর্মূল্যায়নের কোনো সুযোগ নেই। এ কারণে পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নের সুযোগ চেয়ে আদালতে রিট করা হয়।

আদালত ওই রিটের শুনানি নিয়ে এ রুল জারি করেন।

সারাবাংলা/এজেডকে/একে

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন