বিজ্ঞাপন

চট্টগ্রাম-কক্সবাজার রেল সংযোগ নির্মাণে ৪০ কোটি ডলার দিচ্ছে এডিবি

May 23, 2019 | 7:13 pm

ঢাকা: ব্যবসা, বিনিয়োগ ও ট্যুরিজমকে আকৃষ্ট করতে চট্টগ্রাম টু কক্সবাজার ডুয়েলগেজ রেলপথ নির্মাণে ৪০ কোটি ডলার দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর শের-ই বাংলা নগর পরিকল্পনা কমিশনে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে ইকোনোমিক রিলেশনস ডিভিশন (ইআরডি) সচিব ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এই চুক্তিতে সই করেন।

চুক্তি সই শেষে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘বাংলাদেশের রেলওয়েকে নিরাপদ, পরিবেশবান্ধব ও উন্নত করতে এডিবি বদ্ধপরিকর। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী প্রকল্পটি অগ্রাধিকার ভিত্তিতে করা হচ্ছে। এর ফলে কক্সবাজারের সংরক্ষিত এলাকায় বিনিয়োগ, ব্যবসা ও ট্যুরিজমকে উৎসাহিত করা হবে। তা ছাড়া এই প্রকল্পের সমন্বিত বৈশিষ্টই হবে বয়স্ক, নারী, শিশু ও শারীরিক প্রতিবন্ধী বান্ধব।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম টু কক্সবাজারের ১০২ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণে ২৭ শতাংশ সম্পন্ন হবে এডিবির সহায়তায়। সাউথ এশিয়া সাব রিজিওনাল প্রকল্পের আওতায় চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথ নির্মাণে এডিবি তার মোট এক দশমিক পাঁচ বিলিয়ন ডলার থেকে এই ঋণ দিচ্ছে।

২০২৩ সালে রেলপথটি উন্মুক্ত করে দেওয়া হবে। ২০২৪ সালের মধ্যে চট্টগ্রাম থেকে কক্সবাজারে বছরে ২ কোটি ৯ লাখ মানুষ যাতায়াত করতে পারবে। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশ রেলওয়ের লক্ষ্যমাত্রা পূরণে এডিবির এই সহায়তা কাজে লাগবে। উল্লেখ্য, চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথ ট্রান্স এশিয়ান রেলওয়ের একটি অংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন