বিজ্ঞাপন

বাণিজ্যিক-আবাসিকে গ্যাস সংযোগ বন্ধ

May 23, 2019 | 11:27 pm

স্পেশাল করেসপেন্ডন্ট

ঢাকা: বাণিজ্যিক, আবাসিক ও সিএনজি খাতে নতুন কোনো গ্যাস সংযোগ দেবে না সরকার। একইসঙ্গে শিল্পে গ্যাস সংযোগ সহজ করতে জ্বালানি উপদেষ্টার নেতৃত্বে গঠিত কমিটিও বাতিল করা হয়েছে। এছাড়া শিল্প প্রতিষ্ঠানে ক্যাপটিভ পাওয়ার ব্যবহারে নিরুৎসাহিত করবে সরকার।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার জ্বালানি বিভাগ থেকে এ সংক্রান্ত জারি করা আদেশ বৃহস্পতিবার (২৩ মে) সব বিতরণ কোম্পানির কাছে পৌঁছে। বিতরণ কোম্পানিগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উপসচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত আদেশে বলা হয়, ২০১১ সালের ৩ জানুয়ারি প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টার নেতৃত্বে নতুন গ্যাস সংযোগের জন্য যে কমিটি কমিটি গঠন করা হয়েছিল তা বাতিল করা হয়েছে। এখন থেকে স্ব স্ব কোম্পানির বোর্ড গ্যাসের প্রাপ্যতা অনুযায়ী শিল্পে নতুন গ্যাস-সংযোগ দেবে।

একইসঙ্গে তারা গ্রাহকের আবেদনের পরিপ্রেক্ষিতে লোডও বাড়াবে। তবে সেক্ষেত্রে কিছু নিদের্শনা মেনে চলতে হবে।

বিজ্ঞাপন

এতে আরও উল্লেখ করা হয়, নতুন গ্যাস সংযোগের ক্ষেত্রে শিল্প, বিদ্যুৎ ও সার কারখানাকে অগ্রাধিকার দিতে হবে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের সক্ষমতা বাড়া এবং ক্যাপটিভ পাওয়ারে উৎপাদন দক্ষতা কম থাকায় ক্যাপটিভ শ্রেণিতে নতুন গ্যাস সংযোগ দেওয়া নিরুৎসাহিত করতে হবে। ভবিষ্যতে সিএনজি, গৃহস্থালী ও বাণিজ্যিক শ্রেণিতে নতুন গ্যাস সংযোগ দেওয়া আগের মতো স্থগিত রাখতে হবে।

তবে হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান ও কারাগার এই নির্দেশনার আওতাবহির্ভূত থাকবে। সব বিতরণ কোম্পানির পরিচালনা পর্ষদ কোম্পানির গ্যাস প্রাপ্তির সঙ্গে সামঞ্জস্য রেখে লোড বৃদ্ধি এবং নতুন সংযোগের আবেদন নিষ্পত্তি করবে। অর্থনৈতিক অঞ্চলগুলোর গ্যাস সংযোগের উদ্দেশে পাইপলাইন স্থাপনসহ অন্য কার্যক্রম অগ্রাধিকার পাবে।

সারাবাংলা/এইচএ/এমও

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন