বিজ্ঞাপন

আরেকটা ভুটান বিপর্যয় চায় না বাংলাদেশ

May 24, 2019 | 4:30 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট।।

ঢাকা: বিশ্বকাপের প্রাক বাছাইপর্বে বাংলাদেশের সামনে লাওস। আগামী মাসের ৬ তারিখ ভিয়েনতিয়েনে লাওসের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ বাংলাদেশের। ফিরতি ম্যাচ ঢাকায় ১১ জুন। এরই মধ্যে জাতীয় দল থাইল্যান্ডের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। তবে, এবার আর আরেকটি ভুটান বিপর্যয় চান না ফুটবলাররা।

থাইল্যান্ডে ১০ দিনের ক্যাম্প শেষে ‍দুটি প্রস্তুতি ম্যাচ ২৪ তারিখ রওনা দিয়ে বাংলাদেশ দল। থাইল্যান্ডে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে মাঝে। এর আগে ২৮ মে এবং ১ জুন থাই লিগে দুটি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এয়ার ফোর্স ইউনাইটেড ফুটবল ক্লাবের সঙ্গে জামাল ভূঁইয়ারা প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবেন ২৮ মে। ১ জুন দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ ব্যাংকক গ্লাস পাথুম ইউনাইটেড। দুটি ক্লাবই গত মৌসুমে থাই লিগ-১ থেকে নেমে গেছে থাই লিগ-২ তে। ৩ জুন লাওসের উদ্দেশ্যে রওনা দেবে লাল-সবুজরা।

বিজ্ঞাপন

ফিটনেস কোচ সিমন্স জেন্স মেল্টবাই ও সহকারি কোচ স্টুয়ার্ট পল ওয়াটকিস থাইল্যান্ডে দলের সঙ্গে যুক্ত হবেন। এদিকে ম্যানচেস্টার সিটির সাবেক তারকা গোলরক্ষক রবার্ট অ্যান্ড্রু মিমসকে গোলরক্ষক কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাফুফে। লাওস ম্যাচ পর্যন্তই দলের সঙ্গে যুক্ত থাকবেন তিনি।

দেশের ফুটবল সমর্থকদের পুরো মনোযোগ এখন বিশ্বকাপের প্রাক বাছাইপর্ব নিয়ে। চূড়ান্ত বাছাইপর্বে খেলার আশা টিকে থাকবে লাওসকে হারালেই। র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা লাওস (১৮৪) পরীক্ষা নেবে বাংলাদেশের (১৮৮)। প্রচণ্ড চাপের মধ্য দিয়েই খেলতে হবে লাল-সবুজ জার্সিধারীদের।

আশার বাণী হলো, গত দুই বছরে এখনও একটা ম্যাচ জিততে পারেনি লাওস! ২০১৮ ও ২০১৯ সাল মিলিয়ে ১০ ম্যাচ খেলেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দলটি। এখনও কোনও ম্যাচে জয়ের দেখা পায়নি দলটি। গত বছরে বাংলাদেশের সঙ্গে দু’বারের সাক্ষাতে ঘরের মাটিতে ২-২ ব্যবধানে ড্র আর বঙ্গবন্ধু গোল্ড কাপে ১-০ ব্যবধানে হেরেছিল লাওস। যেটা একটা বাড়তি আত্মবিশ্বাস যোগাবে লাল-সবুজদের। অন্যদিকে এই দু’বছরে কম্বোডিয়া, ভুটান ও লাওসকে হারিয়েছে বাংলাদেশ। গত বছর অনূর্ধ্ব-২৩ এশিয়ান গেমসে দেশের ইতিহাস গড়ে নক আউট পর্বেও পা রেখেছিল জামাল ভূঁইয়ারা।

বিজ্ঞাপন

তবে ভয়ের কারণও আছে গেলবার ভুটানের কাছে হেরেই প্রায় দুই বছর নির্বাসনে যেতে হয়েছিল দেশের ফুটবলকে। এবার তার পুনরাবৃত্তি চান না জামাল ভূইয়ারা। অধিনায়ক সারাবাংলাকে বলেন, ‘সেবার দলে ছিলাম না। ভুটানের কাছে হেরে অনেকদিন খেলার বাইরে ছিল জাতীয় দল। এবার এমনটা চাই না। বিশ্বকাপের মূল বাছাইপর্বে যেতে চাই। আমরা আত্মবিশ্বাসী।’

বাংলাদেশের প্রাথমিক দল:
গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান ‍জিকো ও মাজহারুল ইসলাম।

রক্ষণভাগ: টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রহমত মিয়া, রিয়াদুল হাসান, নাসিরউদ্দিন চৌধুরী।

বিজ্ঞাপন

মাঝমাঠ: ইমন মাহমুদ, সোহেল রানা (আবাহনী), জামাল ভূঁইয়া, রবিউল হাসান, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম ও রাকিব হোসেন।

আক্রমণভাগ: নবীব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ, মোহাম্মদ ইব্রাহিম, বিপলু আহমেদ ও আরিফুর রহমান।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন