বিজ্ঞাপন

বতসোয়ানায় হাতি শিকার বৈধ ঘোষণা

May 24, 2019 | 6:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার দেশ বতসোয়ানায় হাতি শিকারের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। হাতি স্থানীয় কৃষকদের শস্য নষ্ট করছে ও স্থানীয়দের সঙ্গে হাতিপালের সংঘর্ষ হচ্ছে এমন কারণ দেখিয়ে হাতি শিকারে বৈধতা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বতসোয়ানায় সবচেয়ে বেশি আনুমানিক ১ লাখ ৩০ হাজার হাতি রয়েছে। ২০১৪ সালে হাতি শিকার নিষিদ্ধ করা হয়েছিল দেশটিতে। প্রাণী সংরক্ষণবিদরা সরকারের নতুন সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছেন। তারা বলছে গ্রামাঞ্চলে ভোট বাড়াতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

বতসোয়ানার প্রেসিডেন্ট মোকগেয়টসি গত জুনে হাতি শিকার নিষিদ্ধের সিদ্ধান্ত পর্যালোচনায় একটি কমিটি গঠন করেন। কমিটি দেশটিতে পুনরায় হাতি শিকারের পক্ষে মত দেয়।

বতেসোয়ানার পরিবেশ মন্ত্রণালয় বিবৃতিতে জানায়, মানুষ ও হাতির সংঘর্ষ অতিমাত্রায় বেড়েছে। যার প্রভাব পড়ছে জীবনযাত্রায়। হাতির সংখ্যা বেড়েই চলছে এবং তা আবাসস্থলের ক্ষতি করছে। তাই সনাতন নিয়মে হাতি শিকার পুনরায় চালু করবে দেশটি।

বিজ্ঞাপন

জলবায়ু পরিবর্তনের কারণে হাতি তার আবাসস্থল বদলাচ্ছে। ক্ষতির মুখে পড়ছে কৃষিজমি ও অনেক গ্রাম। এমনকি মানুষও মারা যাচ্ছে। বতসোয়ানার অধিকাংশ হাতির বাস উত্তরের নামিবিয়া, জাম্বিয়া ও জিম্বাবুয়ে সীমান্তে। আফ্রিকায় আনুমানিক ৪ লাখ ১৫ হাজার হাতি রয়েছে।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন