বিজ্ঞাপন

ঈদে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে থাকছে ২০টি ফেরি

May 24, 2019 | 7:13 pm

রিপন আনসারী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে চলবে ২০টি ফেরি। পাশাপাশি পাটুরিয়া-দৌলতদিয়া ও কাজিরহাট নৌরুটে এবার থাকছে ৩৩টি লঞ্চ। ইতোমধ্যে সড়ক মেরামত ও নাব্যতা সংকট নিরসনে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

পাটুরিয়া ঘাট ঘুরে দেখা গেছে, বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ১৫টি ফেরি চলাচল করছে। পাটুরিয়ায় ৪টি ও দৌলতদিয়ায় ৬টি ঘাট মেরামতের কাজও শুরু হয়েছে। এই মুহূর্তে নাব্যতা সংকট না থাকলেও ড্রেজার দিয়ে চ্যানেল ঠিক করা হচ্ছে। যানজট এড়াতে পাটুরিয়া ঘাট থেকে এক কিলোমিটার পথে ওয়ানওয়ে পদ্ধতিতে যান চলাচলের উদ্যোগ নেওয়া হয়েছে। থাকছে ছোট এবং বড় গাড়ির জন্য আলাদা লেনের ব্যবস্থা।

শুক্রবার (২৪ মে) দুপুরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডাব্লিউটিসি) আরিচা সেক্টরের উপ-মহাব্যবস্থাপক মো. আজমত হোসেন বলেন, বরাবরের মতো এবারো ঈদে ঘরমুখো যাত্রীদের নির্বিঘ্নে পারাপারের জন্য ব্যাপক প্রস্ততি নেওয়া হয়েছে। বর্তমানে ফেরি ১৫টি রয়েছে। এই সংখ্যা বাড়িয়ে ২০টি করা হবে। এর মধ্যে বড় ফেরি (রো রো) থাকবে ১১টি ও ছোট (ইউটিলিটি) থাকবে ৬টি। পাটুরিয়ায় ৪টি ও দৌলতদিয়া প্রান্তে ৬টি ফেরি ঘাট প্রস্তত রয়েছে। আশা করি, ঈদে ঘরমুখো যাত্রী পারাপারে কোনো সমস্যার সৃষ্টি হবে না।

ঈদে ঘাট প্রস্ততি সম্পর্কে মানিকগঞ্জ জেলা প্রশাসক এসএম ফেরদৌস বলেন, ফেরি লোড আন লোডে যেন কোনো ধরনের সমস্যা না হয় সেদিকে এবার বিশেষভাবে লক্ষ্য রাখা হবে। ঘাটগুলো যেন কোনোভাবেই বন্ধ হয়ে না যায় সেদিকেও আমাদের দৃষ্টি থাকবে। আমাদের পক্ষ থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরকে (এলজিইডি) বলা হয়েছে ঘাট এলাকার সড়কে গর্ত কিংবা কোনো ধরনের সমস্যার সৃষ্টি হলে যেন তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়।

বিজ্ঞাপন

এবার ঈদের যাত্রীদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মানিকগঞ্জ পুলিশ সুপার (এসপি) রিফাত রহমান শামীন। তিনি বলেন, ঈদে ঘরমুখো যাত্রীরা যেন পথে কোনো ধরনের হয়রানি বা দুর্ঘটনার শিকার না হন সে জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৫শ‘ সদস্য নিয়োজিত থাকবে। কন্ট্রোল রুম, চৌকির পাশাপাশি টহলে দেবে পুলিশ।

লঞ্চ চলাচলের বিষয়ে পাটুরিয়া ঘাটের লঞ্চ সুপারভাইজার পান্না লাল সারাবাংলাকে বলেন, আগে যেভাবে লঞ্চ চলাচলের প্রস্ততি ছিল, এবারও সে রকম প্রস্ততি আমরা নিয়েছি।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন