রবিবার ১৬ জুন, ২০১৯ ইং , ২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সমুদ্রে সতর্কবার্তা, বজ্রবৃষ্টির শঙ্কা

মে ২৬, ২০১৯ | ১২:২১ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

বজ্রমেঘের ঘণঘটা বেড়েছে। সে কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূল ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। আর তাই চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের সবশেষ সামুদ্রিক সতর্কবার্তায় এই তথ্য জানানো হয়। সতর্কবার্তায় বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে সাবধানে চলাচল করতে হবে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে লঘুচাপের একটি বাড়তি অংশ দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এর প্রভাব তো কিছুটা দেখছিই। গত কয়েকদিনের প্রচণ্ড গরমের পর রাজধানী শনিবার (২৫ মে) ছিল অনেকটাই শীতল। রোববারও (২৬ মে) এই ধারা বেশ বজায় থাকবে।

বিজ্ঞাপন

উপগ্রহের তথ্য বলছে, রোববার রাজধানীতে বজ্রবৃষ্টির সম্ভাবনা আছে প্রবল। সঙ্গে থাকবে ঝড়ো বাতাস বা ঝড়। আকাশও বেশ অনেকটা সময় মেঘে ঢাকা থাকবে।

দেশের চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তাই এই দুই বিভাগের মানুষ কিছুটা সতর্ক অবস্থায় বাড়ি থেকে বের হবেন।

আর বজ্রের বিষয়ে সাবধান। যেহেতু বজ্র এখন জাতীয় দুর্যোগ, তাই হেলাফেলা করার সুযোগ নেই। বজ্রপাতের সময় কনক্রিটের ফ্লোর বা দেয়াল থেকে দূরে থাকতে হবে।, দূরে থাকতে হবে যে কোনো বৈদ্যুতিক যন্ত্র, বিদ্যুতের খুঁটি বা লাইন থেকেও। পানি থেকেও দূরে থাকতে বলা হয়, আর যদি কেউ নৌকায় থাকেন তাহলে তাকে পরামর্শ দেওয়া হয় ছাইনির নিচে চলে যেতে।

দিনটা সবার শুভ কাটুক।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন