বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

প্রবাসীদের সেবায় আসছে ‘দূতাবাস’ অ্যাপ

মে ২৭, ২০১৯ | ৮:২১ পূর্বাহ্ণ

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ডিজিটাল পদ্ধতিতে নাগরিকদের সরাসরি সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেবা দেওয়ার প্রক্রিয়া সহজ, নিখুঁত এবং শতভাগ নিশ্চিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয় ‘দূতাবাস’ নামের ডিজিটাল অ্যাপও বানিয়েছে। এর মাধ্যমে আগ্রহীরা ওই অ্যাপের মাধ্যমেই যোগাযোগ করলেই পাবেন কাঙ্ক্ষিত সেবা। আগামী মাসে (জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ডিজিটাল অ্যাপটির উদ্বোধন করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা সারাবাংলাকে বলেন, “অ্যাপটি চালু হলে নাগরিক সেবার ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশ নতুন উদাহরণ সৃষ্টি করবে। এরই মধ্যে এই অ্যাপ বানানোর কাজ প্রায় শেষ হয়েছে। আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘দূতাবাস’ নামের এই ডিজিটাল অ্যাপটির উদ্বোধন করবেন। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা কাজ করছেন।”

তিনি আরও জানান, নাগরিকদের সেবা দেওয়ার প্রক্রিয়া সহজ ও নিশ্চিত করতে গত বছর ডিজিটাল পদ্ধতিতে সেবা দেওয়ার সিদ্ধান্ত নেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। যার মাধ্যমে অনলাইনে বিশ্বের যেকোনো জায়গা থেকে যেকোনো বাংলাদেশি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নাগরিক সেবা নিতে পারবেন।

জানা গেছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগ এবং বিদেশে বাংলাদেশের মিশনগুলো প্রবাসীদের শিক্ষাগত যোগ্যতার সনদ, জন্ম বা মৃত্যু সনদ, পুলিশি ছাড়পত্র, আমমোক্তারনামাসহ মোট ৩৪ ধরনের সেবা দিয়ে থাকে। এই সেবা নিতে এখন বাংলাদেশিদের সংশ্লিষ্ট অফিসে যেতে হয়। তবে অ্যাপটি চালু হলে বাংলাদেশিরা যেকোনো স্থান থেকে সেবা পেতে আবেদন করতে পারবেন।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিদেশের বাংলাদেশ কূটনৈতিক মিশনগুলোতে প্রতিদিন ২৪ ঘণ্টা কনস্যুলার সেবা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘অভ্যর্থনা কক্ষ তথা কনস্যুলার সেবা কক্ষের আমূল পরিবর্তনের মাধ্যমে একে আগের থেকে সেবাবান্ধব করার পদক্ষেপ গ্রহণ করা অতি জরুরি। কেননা দেশের সার্বিক উন্নয়ন প্রক্রিয়ায় প্রবাসীদের সম্পৃক্ত করতে পারলে রেমিটেন্স যেমন বাড়বে, তেমনি বিনিয়োগও বাড়তে পারে।’ এসব ক্ষেত্রে সাফল্য অনেকাংশে নির্ভর করে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্কও যথার্থ সেবা প্রদানের ওপর বলেও মন্তব্য করেন মন্ত্রী।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন