বিজ্ঞাপন

উচ্চ মাধ্যমিকে ভর্তিতে ‘অনাগ্রহী’ আড়াই লাখ শিক্ষার্থী

May 27, 2019 | 7:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েও এবার ২ লাখ ৪২ হাজার ৪২ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেনি। তবে কেন ভর্তি হতে শিক্ষার্থীদের এই ‘অনাগ্রহ’ তার কারণ জানে না শিক্ষাবোর্ড। সংশ্লিষ্টরা বলছেন, হয়তো ‘আলসেমি’ বা ‘বিদেশে পড়তে যাওয়ার চেষ্টা’র কারণেই প্রথম ধাপে অনেক শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেনি।

বিজ্ঞাপন

এবার মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। আর একাদশে ভর্তি হতে আবেদন করেছে ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন। এই হিসাবে মাধ্যমিকে পাস করা শিক্ষার্থীদের সাত ভাগের এক ভাগ ভর্তির আবেদন করেনি। গত ২৩ মে পর্যন্ত ছিল একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের প্রথম ধাপ।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ বলেন, ‘শিক্ষার্থীরা কেন সময় আবেদন করতে পারেননি সেটি নিশ্চিত করে বলতে পারব না। তবে অনেকে হয়তো দেশের বাইরে পড়তে যাবেন, অনেকে আবার আলসেমি করে ভর্তির সময় নষ্ট করে ফেলেছেন। তবে তাদের জন্য দ্বিতীয়, তৃতীয় ধাপে আবেদনের জন্য যে সময় দেওয়া হয়েছে সেটি যথেষ্ট।’

এটি নিঃসন্দেহে অনেক বড় সংখ্যা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা চাচ্ছি এদের সবাইকে পরের দুটো ধাপে ভর্তি প্রক্রিয়ায় সংযুক্ত করতে। ভাগ্য ভালো থাকলে এদের কেউ কেউ হয়তো ভালো কলেজে ভর্তি হওয়ারও সুযোগ পাবে। তবে সে ক্ষেত্রে দেশের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানে তাদের ভর্তি হওয়ার সম্ভাবনা অনেক কম।

বিজ্ঞাপন

কলেজ পরিদর্শক হারুন অর রশিদ জানান, এ বছর একাদশ শ্রেণিতে ভর্তি হতে যে আড়াই লাখ শিক্ষার্থী ভর্তির আবেদন করেনি তারা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করতে পারবে। আগামী ১৯ থেকে ২০ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৪ জুন তৃতীয় পর্যায়ে এসব শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

এদিকে গতকাল ২৬ মে শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হয়েছে। প্রথম ধাপে ভর্তির আবেদন করা শিক্ষার্থীরা কোন কলেজে ভর্তি হতে পারবেন সেটা জানা যাবে জুন মাসের ১০ তারিখে। তবে এর আগে জুনের ৫ তারিখ পর্যন্ত তারা কলেজের পছন্দক্রম পরিবর্তন করতে পারবেন।

হারুন অর রশীদ বলেন, ‘প্রথম ধাপের তালিকায় যেসব শিক্ষার্থীর নাম আসবে ১১ থেকে ১৮ জুনের মধ্যে বরাদ্দকৃত কলেজে এসএমএসের মাধ্যমে নিজের আসন নিশ্চিত করবেন। না হলে তাদের বরাদ্দ দেওয়া কলেজ বাতিল করা হবে। পরিবর্তে আবেদন না করা শিক্ষার্থীদের মধ্য থেকে ওইসব কলেজে আসন পূরণ করা হবে।’ আগামী ২১ জুন দ্বিতীয় এবং ২৫ জুন তৃতীয় ধাপের ফল প্রকাশ করা হবে বলেও জানান ঢাকা শিক্ষা বোর্ডের এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

ভর্তির জন্য আবদন না করা শিক্ষার্থীদের বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, ‘আশা করছি, শেষ পর্যন্ত সব শিক্ষার্থী ভর্তির আবেদন করবে। যারা পড়াশোনা করার জন্য দেশের বাইরে যাবে তাদের জন্যও শুভকামনা করছি। আর যারা দেশে থাকবে তারা যেন অলসতা না করে যথাসময়ে ভর্তি আবেদন শেষ করে।’

এদিকে মাধ্যমিকের ফল পুনঃনিরীক্ষণের জন্য যারা আবেদন করেছিলেন, ফল পরিবর্তন সাপেক্ষে তারা ৩ থেকে ৪ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন। তাদের জন্যও সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করার নিয়ম থাকবে।

সারাবাংলা/টিএস/এমও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন