সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মৃদ তাপপ্রবাহ আরও দুই দিন, রয়েছে ‍বৃষ্টির সম্ভাবনা

মে ২৮, ২০১৯ | ২:৪৫ পূর্বাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ঢাকা: আগামী আরও দুই দিন মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া অধিদফতর। পূর্বাভাস বলছে, খুলনা বিভাগ এবং ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, চাঁদপুর, মাইজদীকোর্ট, রাজশাহী, পাবনা, বদলগাছী, দিনাজপুর, বরিশাল এবং পটুয়াখালী অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই অবস্থা আরও দুই দিন অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

তবে মঙ্গলবার (২৮ মে) রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসব এলাকার ওপর দিয়ে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। হতে পারে বজ্রসহ বৃষ্টি।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। উল্লেখযোগ্য পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই।

এদিকে অ্যাকুওয়েদারের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ এরিক লিসারের মতে, এই উপমহাদেশের জন্য আরও কয়েকটি তাপপ্রবাহ অপেক্ষা করছে। ভারতের বড় অংশ এবং পাকিস্তানের ওপর দিয়ে আগামী সপ্তাহেও তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আর এর অনুভূতি হবে ভয়ঙ্কর।

ভারতের উত্তরাংশে সর্বোচ্চ তাপমাত্রা হবে ৪০ ডিগ্রি সেলসিয়াস। হায়দ্রাবাদ, নাগপুর, পাটনা, লখনৌ এবং নয়া দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ৪২ থেকে ৪৬ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

একই অবস্থার মধ্য দিয়ে যাবে ইসলামাবাদ, লাহোর, ফয়সালাবাদ, মুলতান এবং আফগানিস্তান। পাকিস্তানের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

ধারণা করা হচ্ছে, ভারতের শুষ্ক আবহাওয়া আরও কিছু দিন দীর্ঘায়িত হতে পারে। আর পুরোটা সময়জুড়ে এই প্রভাব বাংলাদেশের ওপর থাকবে।

বিশ্লেষকরা ইতোমধ্যে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছেন। তাদের পরামর্শ অনুযায়ী, তাপপ্রবাহ চলাকালে পাতলা পোশাক পরা, দুপুরে থেকে বিকেল অব্দি কৃষি কাজের মতো ভারি কর্মকাণ্ড থেকে বিরত থাকা এবং পর্যাপ্ত পানি পান করা অব্যাহত রাখতে হবে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, ২০১০ সাল থেকে এ পর্যন্ত দেশটিতে তাপপ্রবাহজনিত কারণে ৬,০০০ মানুষের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/এটি

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন