বিজ্ঞাপন

মাদকাসক্ত ড্রাইভারের হাতে স্টিয়ারিং দেবেন না: ডিএমপি কমিশনার

May 28, 2019 | 3:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদের সময় মাদকাসক্ত চালকদের হাতে গাড়ির স্টিয়ারিং না দিতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। এ সময় বৈধ ড্রাইভিং লাইসেন্স ও ফিটনেস ছাড়া কোনো গাড়ি রাস্তায় চলতে পারবে না বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ঈদ ও ঈদের পরে সড়কে দুর্ঘটনা এড়াতে গাড়ির চালক যেন দায়িত্বশীল হয়ে গাড়ি চালাতে পারে সেজন্য মাদকাসক্ত চালকদের হাতে গাড়ির স্টিয়ারিং দেবেন না।’

মঙ্গলবার (২৮ মে) বেলা ১১টায় রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালে আয়োজিত বাস মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে ডিএমপি’র মতবিনিময় সভায় এ আহবান জানান ডিএমপি কমিশনার। মতবিনিময় সভার আয়োজন করে ডিএমপি’র ট্রাফিক পূর্ব বিভাগ ও সায়েদাবাদ বাস টার্মিনাল মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

কমিশনার বলেন, ‘কোনো চালক, হেলপার বা পরিবহন সেক্টরের কাউকে মাদকাসক্ত বলে সন্দেহ হলে পুলিশের সহায়তায় ডোপ টেস্ট করানো হবে। মাদকের সাথে জড়িত যে কেউ হোক না কেন তাদের কাঠগড়ায় দাঁড়াতে হবে। আমলা, রাজনীতিবীদসহ কেউ ছাড় পায়নি।’

বিজ্ঞাপন

ঈদের আগাম শুভেচ্ছা জানিয়ে কমিশনার বলেন, ঈদ উপলক্ষে ঢাকা মহানগর পুলিশ নগরীর নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে। যানজট ও জনজট সহনীয় রাখতে পুলিশ, পরিবহন মালিক-শ্রমিক, জনপ্রতিনিধি, ব্যবসায়ী, জনসাধারণ ও যাত্রীসহ প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব রয়েছে।

সড়কগুলো যানজটমুক্ত রাখতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে আছাদুজ্জামান বলেন, টার্মিনালে গাড়িতে যাত্রী উঠানোর পর নির্ধারিত হলুদ দাগ ক্রস করলে গাড়ি আর দাঁড়িয়ে থাকতে পারবে না। টার্মিনাল থেকে গাড়ি ছাড়ার আগে বাস মালিক-শ্রমিক ও পুলিশের সমন্বয়ে গঠিত কমিটি ড্রাইভারের বৈধ ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির ফিটনেস চেক করে গাড়ি রাস্তা নামতে দিবেন। কোন অবস্থায় বৈধ ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির ফিটনেস ছাড়া গাড়ি রাস্তায় চলতে দেওয়া হবে না।

অতিরিক্ত ভাড়া আদায় সম্পর্কে কমিশনার বলেন, ঈদ এলে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের প্রবণতা দেখা যায়। বিআরটিএ’র নির্ধারিত চার্টের অতিরিক্ত ভাড়া নিলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে মোবাইল কোর্ট এর মাধ্যমে শাস্তির আওতায় আনা হবে। যাত্রীদের ব্যাগ টানাটানি করে কোনো রকম হয়রানি করা যাবে না।

বিজ্ঞাপন

চালকের উদ্দেশে কমিশনার বলেন, গাড়ির চালকেরা সুযোগ পেলে বেপরোয়া গতিতে গাড়ি চালান, মোবাইলে কথা বলতে বলতে গাড়ি চালান। গাড়ি চালানো অবস্থায় এমনটি করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ সময় ডিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) কৃষ্ণ পদ রায়, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) মফিজ উদ্দিন আহমেদ, যুগ্ম পুলিশ কমিশনার মোসলেহ উদ্দিন আহমদ, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আবদুল বাতেন বাবু, সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনালের সভাপতি মোঃ আবুল কালাম মালিক সমিতি, সেক্রেটারী জাহাঙ্গীর হোসেন, ঢাকা মহানগর শ্রমিক ইউনিয়ন সভাপতি মোহাম্মদ আলী শোভা ও সেক্রেটারী সেলিম নেওয়াজসহ ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইউজে/জেএএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন