বিজ্ঞাপন

‘নিজেদের স্বার্থ রক্ষায় নুসরাতকে হত্যা করা হয়’

May 29, 2019 | 3:43 am

সাদ্দাম হোসাইন, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কোনো আসামিই অন্যের প্ররোচনায় নয়, বরং নিজেদের স্বার্থ রক্ষায় নুসরাতকে হত্যা করেছে বলে প্রমাণ মিলেছে। তাই অভিযুক্ত ১৬ জনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করে আদালতে চার্জশিট দেবেন বলে জানিয়েছেন পিবিআই (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন) প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার।

বিজ্ঞাপন

আরও পড়ুন: যেভাবে পোড়ানো হয় নুসরাতকে, পিবিআইয়ের সচিত্র বিবরণ

একইসঙ্গে তিনি জানান, ফেনীর সোনাগাজীতে নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যা মামলার চার্জশিট প্রস্তুত করেছে পিবিআই। ৭২২ পৃষ্ঠার একটি চার্জশিট আদালতে জমা দেওয়া হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: শিগগিরই নুসরাত হত্যার বিচার শুরু, আশা অ্যাটর্নি জেনারেলের

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ মে) রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত পিবিআইয়ের সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মজুমদার। উন্নত তথ্য প্রযুক্তি এবং গুপ্তচরের মাধ্যমে অভিযুক্ত সকল আসামিকে এরই মধ্যে গ্রেফতার করেছে পিবিআই। আর এ ঘটনার দু’মাসের মধ্যে মামলার চার্জশিট তৈরি এবং সকল আসামিকে গ্রেফতার করতে পারা নুসরাতের পক্ষ থেকে আশীর্বাদ বলেও মনে করেন তিনি।

গত ১০ এপ্রিল ফেনীর সোনাগাজীর মাদ্রাসা শিক্ষার্থী ‍নুসরাত জাহান রাফি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে মারা যান। তার শরীরের ৭৫ শতাংশ পুড়ে গিয়েছিল। এছাড়া তার রক্ত ও ফুসফুস ইনফেকশনের কারণে কার্ডিও রেসপাইরেটরি ফেইলিয়র হয়ে তার মৃত্যু হয়েছে বলে জানান চিকিৎসকরা। এর আগে গত ২৭ মার্চ ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা সিরাজ-উদদৌলা নুসরাতকে নিজ কক্ষে ডেকে নিয়ে যৌন হয়রানি করেন বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় নুসরাতের মা বাদী হয়ে মামলা করেন। পরে গত ৬ এপ্রিল ওই মাদরাসার পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা দিতে গেলে অধ্যক্ষের অনুসারীরা হত্যার উদ্দেশ্যে নুসরাতের শরীরে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়।

আরও পড়ুন: নুসরাতকে যৌন হয়রানির মামলায় অধ্যক্ষ সিরাজ ফের রিমান্ডে

বিজ্ঞাপন

পিবিআই প্রধান জানান, হত্যাকাণ্ডের ঘটনায় এজাহারভুক্ত ৮জন আসামীসহ মোট ১৬ জন আসামীর প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত থাকার প্রমাণ মিলেছে তদন্তে। এ হত্যাকাণ্ডে জড়িত থাকা ১২ জন আসামীর জবানবন্দি ও বাদীসহ ৯২ জন সাক্ষীর কাছ থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে চার্জশিট প্রস্তুত করেছে পিবিআই।

আরও পড়ুন: নুসরাতকে হত্যার নির্দেশ দিয়েছিলেন, জবানবন্দিতে স্বীকার অধ্যক্ষের

পিবিআই বলছে, ঘটনায় জড়িতরা জেনে বুঝেই নুসরাতকে হত্যা করেছে। কোনো আসামীই অন্যের প্ররোচনায় নয়, বরং নিজেদের স্বার্থ রক্ষায় নুসরাতকে হত্যা করেছে বলে প্রমাণ মিলেছে। তাই অভিযুক্ত ১৬ জনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করে আদালতে চার্জশিট দিবেন বলে জানিয়েছেন পিবিআই প্রধান।

আরও পড়ুন: নুসরাত হত্যা: অধ্যক্ষ সিরাজসহ ২ শিক্ষকের এমপিও স্থগিত

বিজ্ঞাপন

পিবিআই প্রধান বনজ কুমার বলেন, গত ২৭ মার্চ নুসরাত জাহান রাফিকে সোনাগাজী মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ শ্লীলতাহানি করেছে এমন অভিযোগে নুসরাতের মা বাদী হয়ে সোনাগাজী থানায় মামলা দায়েরের কারণেই এ ঘটনার সূত্রপাত হয়। আর তখনই অধ্যক্ষকে গ্রেফতারের পর তার অনুসারীরা ক্ষুব্ধ হয়ে উঠে। অধ্যক্ষের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে ২৮ এপ্রিল মানববন্ধনও করে অনুসারীরা। সেই সঙ্গে অধ্যক্ষের বিরুদ্ধে দায়ের করা মামলা তুলে নিতে নুসরাত ও তার পরিবারকে হুমকি দেয় তারা।

আরও পড়ুন: ‘নুসরাত হত্যায় পুলিশের গাফিলতি অনুযায়ী ব্যবস্থা’

কিন্তু সে হুমকিতে কাজ না হওয়াতে তাকে আগুনে হত্যার পরিকল্পনা করে আসামীরা, আর জেলে থেকে এসব নির্দেশ দিয়েছিলেন সিরাজ। তারই নির্দেশে ৬ এপ্রিল নুসরাত পরীক্ষাকেন্দ্রে আসলে মিথ্যা কথা বলে তাকে ছাদে নিয়ে আগুন দিয়ে পুড়িয়ে হত্যার চেষ্টা করে তারা সেখান থেকে পালিয়ে যেতেও সক্ষম হন।

আরও পড়ুন: নুসরাত হত্যায় প্রশাসনের জড়িতদের গ্রেফতার ও শাস্তি দাবি

উল্লেখ্য, নুসরাত হত্যায় চার্জশিটভূক্ত আসামিরা হলেন- সোনাগাজী মাদ্রাসার অধ্যক্ষ এসএম সিরাজ উদ্দৌলা (৫৭), আওয়ামী লীগ নেতা ও মাদ্রাসার গভর্নিং বডির সহসভাপতি রুহুল আমিন (৫৫), অধ্যক্ষের অনুসারী নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও মাকসুদ আলম ওরফে মকসুদ (৫০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন (১৯), হাফেজ আব্দুল কাদের (২৫), আবছার উদ্দিন (৩৩), শাহাদাত হোসেন শামীমে দূর সম্পর্কের ভাগ্নি কামরুন নাহার মনি (১৯), অধ্যক্ষের শালিকার মেয়ে উম্মে সুলতানা ওরফে পপি ওরফে তুহিন ওরফে চম্পা/শম্পা (১৯), আব্দুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন ওরফে মামুন (২২), মোহাম্মদ শামীম (২০) এবং মহিউদ্দিন শাকিল (২০)।

সারাবাংলা/এসএইচ/জেএ/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা!নিখোঁজের ২৫ দিন পর নদী থেকে ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন