বিজ্ঞাপন

ঢাকা-টোকিও দ্বিপাক্ষিক বৈঠকে ২৫০ কোটি ডলারের ঋণ চুক্তি

May 29, 2019 | 5:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের পাঁচটি উন্নয়ন প্রকল্পে ২৫০ কোটি ডলারের ঋণ সহায়তা বিষয়ে জাপানের সঙ্গে চুক্তি সই হয়েছে। বুধবার (২৯ মে) জাপানে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবের দ্বিপক্ষীয় বৈঠক হয়। ওই বৈঠকেই পাঁচটি উন্নয়ন প্রকল্পের বিষয়ে চুক্তি হয়।

বিজ্ঞাপন

ঋণচুক্তির পাশাপাশি রোহিঙ্গা সংকট সমাধানে এ সময়ে জাপানের সহযোগিতা চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপানের বাংলাদেশ মিশন জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত হয়। দ্বিপাক্ষিক বৈঠকের আগে প্রধানমন্ত্রীকে জাপানে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গার্ড অব অনার দেওয়া হয়। বৈঠকের পর দুই দেশের প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে যৌথ বিবৃতি দেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: রপ্তানিমুখি খাতে বিনিয়োগ করুন, জাপানি ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী

বাংলাদেশ মিশন আরও জানিয়েছে, বৈঠকে বাংলাদেশের পাঁচটি উন্নয়ন প্রকল্পের উন্নয়নে ২৫০ কোটি ডলারের ঋণ সহায়তা নিয়ে জাপানের সঙ্গে চুক্তি সই হয়। উন্নয়ন প্রকল্পগুলো হচ্ছে মাতারবাড়ি বন্দর উন্নয়ন, ঢাকার যোগাযোগ উন্নয়ন প্রকল্প (ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট- লাইন ওয়ান), বৈদেশিক বিনিয়োগে উৎসাহিত করা সংক্রান্ত প্রকল্প (ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট টু), জ্বালানি খাতের উন্নয়ন (এনার্জি ইফিসিয়েন্সি অ্যান্ড কনজারভেশন প্রমোশন ফিন্যান্সিং প্রজেক্ট ফেইজ টু) এবং মাতারবাড়ি কয়লা উন্নয়ন প্রকল্প (মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল-ফায়ারড পাওয়ার প্রজেক্ট ফাইভ)।

জাপান সরকারের আমন্ত্রণে প্রধানমন্ত্রী গত ২৮ মে থেকে টোকিও সফরের রয়েছেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি ও শিল্প বিনিয়োগ উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং উচ্চপর্যায়ের সংশ্লিষ্টরা সরকারি কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছেন।

সারাবাংলা/জেআইএল/এনআর/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন