বিজ্ঞাপন

বিশ্বকাপ উদ্বোধনী ম্যাচের অপেক্ষায় ওভাল

May 29, 2019 | 11:20 pm

মহিবুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

বিশ্বকাপের জন্য প্রস্তুত ক্রিকেটের তীর্থভুমি ইংল্যান্ড। বছর, মাস ও দিন পেরিয়ে এখন মাত্র একটি রাতের অপেক্ষা। এর পরেই স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা ক্ল্যাশ দিয়ে পর্দা উঠবে বিশ্বকাপের ১২তম আসরের। আগামী দেড় মাস এখানেই ক্রিকেট দুনিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে লড়বে ১০টি দল। আর এর শুরুটা হচ্ছে টেমস নদীর পাড়ে কেনিংটন ওভালে।

বৃহস্পতিবার (৩০ মে) ওভালের সবুজে ঘেরা চত্বরে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। এদিকে ক্রিকেট দুনিয়ার দুই জায়ান্টের দ্বৈরথকে সামনে রেখে এরইমধ্যে সব প্রস্তুতি সেরেছে ওভাল কর্তৃপক্ষ। এখন শুধু ম্যাচ গড়ানোর অপেক্ষা। তবে লন্ডনের আকাশের যে অবস্থা তাতে সেই অপেক্ষার অবসান ম্যাচ দিয়ে হবে নাকি পয়েন্ট ভাগাভাগিতে হবে সে জন্যও থাকতে হচ্ছে অধীর অপেক্ষায়।

বিজ্ঞাপন

কেননা বুধবার থেকেই ইংল্যান্ডের আকাশ অঝোরে কেঁদে চলেছে। ভোর ৫টা থেকে শুরু হওয়া সেই কান্না ওভালের প্রেসবক্সে বসে এ প্রতিবেদন লেখার সময় অবধি চলছে। কখন থামবে ঠিক নেই। ফলে মাঠের সেন্টর উইকেটসহ মাঠের প্রায় অর্ধেকটাই ত্রিপল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। বৃষ্টির মাত্রা ততটা প্রবল নয়, ঝিরিঝিরি। কিন্তু একটানা নেমে চলেছে। থামার কোনো লক্ষণই নেই। এর মধ্য দিয়েই মাঠের শেষ প্রস্তুতি সেরে নিচ্ছে কেনিংটন ওভাল কর্তৃপক্ষ।

তবে ক্রিকেট অনুরাগীদের জন্য জন্য স্বস্তির খবর হল, লন্ডনের আবহাওয়া পূর্বাভাস বলছে আগামীকাল কোনো বৃষ্টি নেই। তাহলে তো কথাই নেই। কোনো বৃষ্টি বাধা ছাড়াই ইংলিশ-প্রোটিয়াদের শ্রেষ্ঠত্বের লড়াই দেখতে পারবেন ক্রিকেট ভক্তরা।

ও ভাল কথা। উদ্বোধনী ম্যাচের দিনে কোনো অনুষ্ঠান রাখা হয়নি। আক্ষরিক অর্থে উদ্বোধনী অনুষ্ঠান বলতে যা বোঝায় তা আজই অনুষ্ঠিত হচ্ছে লন্ডনের আইকনিক স্থাপনা দ্য মলে। যেখানে বাংলাদেশ বা ভারত থেকে আগত কোনো সংবাদ মাধ্যমের জায়গা মেলেনি। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানে ডাক পেয়েছেন ইংল্যান্ডসহ অন্যান্য দেশের গুটিকয়েক সংবাদ মাধ্যম।

বিজ্ঞাপন

ওভাল মিডিয়া অ্যাক্রিডিটেশন কর্তৃপক্ষের সঙ্গে আলাপকালে জানা গেল, নিয়ম রক্ষার্থে উদ্বোধনী ম্যাচের আগে অল্প সময়ের আনুষ্ঠানিকতার ব্যবস্থা রাখা হয়েছে। জমকালো আয়োজন বা অনুষ্ঠান বা আয়োজন যা হওয়ার তা অনুষ্ঠিত হচ্ছে দ্য মলে।

দ্য মল মুলত ইংল্যান্ডের রাণী এলিজাবেথের বাকিংহাম প্যালেসের সামনের রাস্তা। যা কি না গত কয়েক শতাব্দী ধরে ইংলিশদের ঐতিহ্যের ধারক ও বাহক হিসেবে পরিচিত। লন্ডন স্থানীয় সময় বিকেল ৫টায় এখানেই জড়ো হয়েছেন বিশ্বকাপে অংশ নেওয়া ১০ দলের অধিনায়কেরা।

সারাবাংলা/এমআরএফ/একে

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন