শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯ ইং , ৮ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

ঈদের সাজ হোক পরিপাটি ও স্নিগ্ধ

জুন ৪, ২০১৯ | ৪:৪৬ অপরাহ্ণ

তিথি চক্রবর্তী

দুয়ারে কড়া নাড়ছে ঈদ। ঈদের পোশাক আর অনুষঙ্গের কেনাকাটা তো শেষ। ঈদের দিন কীভাবে সাজবেন চলছে নিশ্চয় সেই প্রস্তুতি। গরমের এই সময়ে যতটা সম্ভব পরিপাটি ও স্নিগ্ধ সাজগোজেই ভালো লাগবে।

ঈদের দিন নিজেকে পরিপাটি দেখানোর জন্য চুলের কাট, মেনিকিওর-পেডিকিওর, ফেসিয়াল এসব আজই সেরে নিতে পারেন।

ঈদের দিন যেহেতু বিউটি সেলুনগুলো বন্ধ থাকে তাই ঘরে বসেই একা একা সাজতে হয়। পরিকল্পনা আর প্রস্তুতি থাকলে ঘরেই বসেই সুন্দর করে সাজগোজ করা সম্ভব। অতিরিক্ত গরমের পাশাপাশি বৃষ্টিমুখর ঈদ হওয়ায় সাজগোজ যতটা সম্ভব পরিপাটি আর হালকা থাকলেই ভালো।

সারাবাংলার পাঠকদের জন্য ঈদের কোন বেলার সাজ কেমন হবে, এ নিয়ে পরামর্শ দিয়েছেন গীতিস বিউটি পার্লারের সৌন্দর্য বিশেষজ্ঞ সাবাবা বিল্লাহ ও মিউনিস ব্রাইডাল বিউটি সেলুনের স্বত্তাধিকারী তানজিমা শারমিন মিউনি।

বিজ্ঞাপন

দিনের বেলার সাজ

ঈদের দিনের সাজ সম্পর্কে সৌন্দর্য বিশেষজ্ঞ সাবাবা বিল্লাহ বলেন, এই গরমে সারামাস রোজা থেকে ত্বকের আর্দ্র ভাব কমে যেতে পারে। এজন্য ঈদের দিন সকাল থেকেই পানি ও অন্যান্য তরল খাবার বেশি করে খেতে হবে।

যেহেতু গরম, ঈদের দিন সকাল ও দুপুরের পোশাক হালকা রঙের হলেই ভালো। সাথে হালকা মেকআপ। এই সময় লিকুইড ফাউন্ডেশন ভালো হবে। তার উপর হালকা করে পাউডার আর হালকা শেডের ব্লাশ-অনেই সাজ কমপ্লিট হয়ে যাবে।

সাজে পরিপাটি ভাব বজায় রাখতে হালকা করে আইব্রো একে নেওয়া যেতে পারে। চোখের পাতায় চিকন করে আইলাইনার ও কাজল লাগালে ভালো লাগবে। আইল্যাশ ব্যবহার করলে চোখের সাজ ফুটবে বলে জানান তিনি।

সাবাবা বলেন, চুল স্ট্রেইট হলে সামনে একটু বেণী করে আটকে দেওয়া যেতে পারে। আবার চুল খোলা রাখলেও ভালো দেখাবে। তবে বড় চুল খোঁপা করে ফুল গুঁজে দিলে গরমের ঈদে স্নিগ্ধতা এনে দেবে। আবার কার্ল করে ছেড়ে রাখলেও সুন্দর লাগবে।

তবে রাতের পোশাক ভারি হতে পারে বলে মনে করেন সাবাবা বিল্লাহ। তিনি বলেন, ঈদের দিন রাতে সাধারণত দাওয়াতে যেতে হয়। এজন্য একটু ভারি সাজে ভালো লাগে। তবে খেয়াল রাখতে হবে, শাড়ি জমকালো হলে হালকা মেকআপ দিতে হবে। আর মেকআপ ভারি হলে হালকা কাজের শাড়ি মানানসই। শাড়ির সাথে মিলিয়ে গহনা নির্বাচন করতে হবে। চুল আয়রন করে খোলা রাখা যেতে পারে।

ছেলেদের সাজের ক্ষেত্রে সাবাবা বলেন, ঈদই বছরের সেই সময় যখন ছেলেরা একটু নিজেদের যত্ন নেয়। ছেলেদের ঈদের সাজগোজের প্রস্তুতিতে চুল বা দাড়ি কাটা বা ট্রিম করা ও  মেনিকিওর-পেডিকিওর করা খুব জরুরি। ঈদের দিন ছেলেরা হালকা রঙের পাঞ্জাবী পরলে ভালো হবে। তবে পাঞ্জাবী পরুন কি ঈদের বিকেলে টি-শার্ট, পারফিউম দিতে ভুললে চলবে না একদমই। জেল দিয়ে চুলটা সেট করে নিলে গরমের ঈদে বেশ পরিপাটি দেখাবে বলে জানান তিনি।

তানজিমা শারমিন মিউনি বলেন, অন্যান্য অনুষ্ঠানের সাথে জমকালো সাজ মানালেও ঈদ তেমনটা নয়। ঈদে হালকা সাজেই ভালো লাগে। ন্যাচারাল লুকেই ভালো লাগে। ভারি মেকআপ ঈদে ভালো লাগে না।

মিউনি বলেন, ঈদের খুশি মানুষের ভেতর থেকেই আসে। তাই চেহারায় এর প্রভাব পড়ে। আনন্দে থাকলে এমনিতেই সুন্দর দেখায়। এর সাথে ভারি সাজগোজ বা মেকআপের প্রয়োজন হয় না। তারপরও ঈদে হালকা সাজ দিলে তা মানানসই লাগে।

এখন গরম যেহেতু বেশি, তাই ভারি মেকআপ স্বস্তিদায়ক হবে না বলে জানান মিউনি। এই সময় মেকআপ ব্যবহার না করে সানব্লকের সাথে ফাউন্ডেশন মেশানো লোশন বা ক্রিম (বাজারে পাওয়া যায়) ব্যবহার করা যেতে পারে।

সাবাবার মত মিউনিও বলেন, সকালে হালকা রঙের পোশাকই মানাবে ভালো। সাথে হালকা সাজ। শাড়ি পরলে কপালে ছোট টিপ, হালকা চোখের সাজ আর হালকা রঙের লিপস্টিকে ভালো লাগবে।

খোলা চুলের ফ্যাশন বিশ্বের সব জায়গায় জনপ্রিয়। একটু আয়রণ করে চুল খোলা রাখলে দেখতে ভালো লাগে। তবে এই গরমে বড় চুল খোলা রাখলে অস্বস্তি লাগবে। সেক্ষেত্রে হাত খোঁপা বা বেণী করা যেতে পারে। খোঁপায় ফুল দিলে ভালো লাগবে বলে জানান মিউনি। আবার নানারকম বেণীতেও করা যায় চুলের নানা স্টাইল। সাধারণত ঈদের রাতে জমকালো সাজই পছন্দ করেন অনেকে। তাই রাতের দাওয়াতে ইচ্ছেমতো সাজাই যায়।

সাজ-পোশাক মানুষের ব্যক্তিত্ব ও রুচির পরিচয় দেয়। ঈদের সাজ-পোশাক পছন্দ করার ক্ষেত্রেও এই ব্যাপারটি মনে রাখা দরকার। ছিমছাম আর পরিপাটি সাজে ঈদ হয়ে উঠুক প্রাণবন্ত।

ছবি – সারাবাংলা

সারাবাংলা/টিসি/আরএফ

বিজ্ঞাপন
বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতি শনিবার, জয়ে আশাবাদী ফুটবলাররা‘সেনাসমর্থিত সরকারের ব্যর্থতা ও ভুল সিদ্ধান্তেই ২৩ আগস্টের ঘটনা’অ্যামাজনের আগুনে ‘পুড়তে পারে’ ইইউ-দ. আমেরিকা বাণিজ্য চুক্তিচাঁদপুর সাংবাদিক ফোরামের সভাপতি মিজান, সম্পাদক পলাশঅধ্যাপক মোজাফফর আহমদ আর নেই, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর গভীর শোক‘পাহাড়ের সন্ত্রাসী-চাঁদাবাজদের বিষয়ে তথ্য দিন’চবি শিক্ষকদের বহনকারী বাস দুর্ঘটনা তদন্তে কমিটিমার্কিন নির্বাচন-২০২০ : প্রেসিডেন্ট প্রার্থিতায় কারা এগিয়ে?প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে: গোলাম দস্তগীর গাজীভোট চাইতে ৬৪ জেলায় ছাত্রদলের প্রার্থীরা সব খবর...
বিজ্ঞাপন