বিজ্ঞাপন

এখনো চাঁদ দেখার খবর মেলেনি

June 4, 2019 | 7:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ১৪৪০ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে বৈঠকে বসার প্রস্তুতি নিচ্ছে জাতীয় চাঁদ দেখা কমিটি। মঙ্গলবার (৪ জুন) সন্ধ্যা সাড়ে ৭ টা ১৫ মিনিটে বৈঠকে বসার কথা থাকলেও এখনো বৈঠকে বসেনি কমিটি। চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয় থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এখন পর্যন্ত দেশের কোথাও চাঁদ দেখার খবর জানা যায়নি।

বিজ্ঞাপন

 বাংলাদেশের আকাশে আজ মঙ্গলবার চাঁদ দেখা গেলে আগামীকাল বুধবার (৫ জুন) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

দেশের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। এছাড়া, সংশ্লিষ্ট জেলার নাগরিকরা জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে এ তথ্য জানাতে পারবেন।

বিজ্ঞাপন

এখনো চাঁদ দেখার খবর মেলেনি

এর আগে, সোমবার (৩ জুন) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। সাধারণত সৌদি আরবে যেদিন চাঁদ দেখা যায়, বাংলাদেশে এর পরদিনই দেখা যায় চাঁদ। সেই হিসাবে মঙ্গলবার সৌদি আরবে মঙ্গলবার ঈদ পালিত হওয়ায় বুধবার ঈদ উদযাপনের প্রস্তুতি রয়েছে দেশবাসীর।

বিজ্ঞাপন

হিজরি বর্ষপঞ্জির রমজান মাসজুড়ে সিয়াম সাধনা পালন করে গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায়। রমজান মাসের শেষে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে মুসলিমরা ঈদুল ফিতর পালন করেন। ধর্মীয় শিক্ষা অনুযায়ী, এই ঈদুল ফিতর মুসলিমদের জন্য একমাস রোজা রাখার পর উপহার হিসেবে আসে। ধনী-দরিদ্র, শ্রেণিপেশা নির্বিশেষে সব মানুষের জন্য আনন্দের বার্তা বয়ে আনে তিন দিনের উৎসব এই ঈদুল ফিতর।

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন