বিজ্ঞাপন

বুধবারই ঈদ, দ্বিতীয় বৈঠকে ঘোষণা

June 4, 2019 | 11:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী বৃহস্পতিবার (৬ জুন) নয়, আগামীকাল বুধবার (৫ জুন) সারাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। মঙ্গলবার (৪ জুন) রাতে জাতীয় চাঁদ দেখা কমিটির দ্বিতীয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে উপস্থিত একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। পরে বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ এ ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- প্রধান ঈদ জামাত সাড়ে ৮টায়, জাতীয় মসজিদে প্রথম জামাত ৭টায়

জানা গেছে, কুড়িগ্রামের নাগেশ্বরী ও ভুরুঙ্গমারী উপজেলা এবং লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় শতাধিক মানুষ চাঁদ দেখে ও ছবি তোলে। পরে তারা ছবিসহ নিজ নিজ উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) কাছে বুধবার ঈদের দিন হিসেবে আবেদন করে। ইউএনওরা বিষয়টি জেলা প্রশাসনদের অবহিত করেন। তারা চাঁদ দেখা কমিটিকে অবহিত করলে চাঁদ দেখা কমিটি ফের বৈঠকে বসার সিদ্ধান্ত নেয়। পরে তথ্য যাচাই-বাছাই করে চাঁদ দেখা কমিটি সিদ্ধান্ত নেয়, বুধবার সারাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

আরও পড়ুন- ঈদের সিদ্ধান্ত নিতে ফের বৈঠকে চাঁদ দেখা কমিটি

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, কুড়িগ্রাম ও লালমনিরহাটের জেলা প্রশাসকরা আমাদের জানিয়েছেন, এই দুই জেলার কিছু কিছু মানুষ চাঁদ দেখেছেন। পাটগ্রাম উপজেলার ইউএনও জানিয়েছেন, তাদের সাত জন ব্যক্তি সরাসরি চাঁদ দেখেছেন এবং আরও ১১ জন চাঁদ দেখেছেন বলে জানিয়েছেন। শরিয়ত মোতাবেক, কোনো ঈমানদার ব্যক্তি চাঁদ দেখলে এবং দু’জন তাদের চাঁদ দেখার স্বীকৃতি দিলে মেনে নেওয়া উচিত। ব্যক্তিগত স্বার্থে নয়, কোরআন-হাদিস অনুযায়ী শরিয়ত মোতাবেক আমরা আগামীকাল বুধবার ঈদ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছি।

প্রতিমন্ত্রী আরও বলেন, সন্ধ্যায় আমরা যখন বৈঠকে বসেছি, তখন চাঁদ দেখার খবর আসেনি। দেশের ৬৪ জেলাতেই চাঁদ দেখা কমিটি আছে, তারা বৈঠক করেই আমাদের সেই তথ্য জানিয়েছি। সেই অনুযায়ী আমরা বৃহস্পতিবার ঈদুল ফিতরের ঘোষণা দিয়েছিলাম। আমরা নিজেরাও বায়তুল মুকাররমে তারাবি পড়েছি। তারাবি শেষে আমরা খবর পেয়েছি, কিছু কিছু স্থানে চাঁদ দেখা গেছে। পরে আলেম-ওলামাদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় খোঁজখবর করে সার্বিকভাবে বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বুধবার ঈদুল ফিতর পালিত হবে।

আরও পড়ুন- শাওয়ালের চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

বিজ্ঞাপন

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার মধ্য দিয়ে এ বছরের মতো শেষ হলো একমাসের সিয়াম সাধনা। আর এই সিয়াম সাধনার উপহার হিসেবেই মুসলিম সম্প্রদায়ের ঘরে ঘরে আনন্দের ঝরনাধারা নিয়ে হাজির হলো ঈদ।

এর আগে, সোমবার (৩ জুন) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। সাধারণত সৌদি আরবে যেদিন চাঁদ দেখা যায়, বাংলাদেশে এর পরদিনই দেখা যায় চাঁদ। সেই হিসাবে মঙ্গলবার সৌদি আরবে মঙ্গলবার ঈদ পালিত হওয়ায় বুধবার ঈদ উদযাপনের প্রস্তুতি দেশবাসীর ছিল। রাত ৯টার দিকে চাঁদ দেখা কমিটির ঘোষণার পর সেই প্রস্তুতিতে ভাটা পড়ে যায়। তবে ঘণ্টা দুয়েক পর ফের বদলে গেল সিদ্ধান্ত।

এদিকে, সৌদি আরবের সঙ্গে মিল রেখে লক্ষ্মীপুর, দিনাজপুর, নারায়ণগঞ্জ, বরগুনা, চাঁদপুর, শরীয়তপুর, কুমিল্লা, ভোলাসহ কয়েকটি জেলার শতাধিক গ্রামে আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। এসব গ্রামের মানুষেরা সৌদি আরবের তারিখের সঙ্গে মিল রেখেই রোজাও শুরু করে থাকেন।

আগামীকাল বুধবার ঈদুল ফিতরের প্রধান ঈদ জামাত জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। এছাড়া, জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে সকাল ৭টায় অনুষ্ঠিত হবে প্রথম ঈদ জামাত। পরে সকাল ৮টা, ৯টা, ১০টা ও পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে আরও চারটি ঈদ জামাত।

বিজ্ঞাপন

ছবি: শাওয়াল মাসের চাঁদ, কুড়িগ্রাম থেকে তোলা ছবি

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন