শনিবার ১৯ অক্টোবর, ২০১৯ ইং , ৩ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মুশফিকের মতো ভুল সবারই হয়: মাশরাফি

জুন ৬, ২০১৯ | ১২:৫৩ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে মাত্র ২৪৫ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েও লড়াই করে হেরেছে বাংলাদেশ। একটা সময় তো ম্যাচটা বাংলাদেশেরই হয়ে গিয়েছিল। তবে সব কিছুকে ছাড়িয়ে মুশফিকের দৃষ্টিকটু ভুল।

বিজ্ঞাপন

ম্যাচের ১২তম ওভারে নিউজিল্যান্ড যখন দ্রুত দুই উইকেট হারিয়ে ধুকছে। তখন বাংলাদেশের সামনে সুযোগ ওদের চাপটা আরও বাড়িয়ে দেওয়ার। কিউই অধিনায়ককে রান আউট করার সহজ সুযোগ আসে বাংলাদেশের কাছে কিন্তু তা হাতছাড়া হলো মুশফিকের ভুলে।

তবে মুশফিকের পাশে এসে দাঁড়িয়েছেন টাইগার দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘মুশফিকের এই ভুলটা বড় করে দেখার কিছুই নেই। এমন ভুল সব খেলোয়াড়েরই হতে পারে। আমাদের মতো মুশফিকও চেষ্টা করছিলো দলকে জেতানোর জন্য।’

কিউই দুই ওপেনারকে বিদায় করে বাংলাদেশে ম্যাচ জেতানোর স্বপ্ন দেখায় সাকিব আল হাসান। আর এরপরেই পিচে অভিজ্ঞ রস টেইলর আর অধিনায়ক কেইন উইলিয়ামসন। দুইজন কিউইদের ভেঙে পড়া ব্যাটিং লাইন আপকে নতুন করে দাঁড় করাতে শুরু করে। আর সেই মুহূর্তেই সুযোগ আসে বাংলাদেশের কাছে।

বিজ্ঞাপন

১২তম ওভারে রস টেইলর আর উইলিয়ামসনের ভুল বোঝাবুঝিতে রান আউটের সুযোগ টাইগারদের সামনে। মিড উইকেট থেকে তামিম ইকবালের থ্রো আসছিলো সোজা স্ট্যাম্পের দিকে। টিভি সেটের সামনের দর্শক কিংবা মাঠের দর্শকরা স্পষ্ট বুঝতে পারছেন নিশ্চিত রান আউট হচ্ছেন উইলিয়ামসন।

তবে ভুলটা করে বসলেন টাইগার উইকেটকিপার মুশফিকুর রহিম। সাধারণত ফিল্ডার বল থ্রো করলে উইকেটকিপাররা দাঁড়ায় ঠিক উইকেটের পেছেন কিন্তু এখানেই ভুলটা করলো মুশি। উইকেটের পেছেন না দাঁড়িয়ে চলে আসলেন উইকেটের সামনে। বল ধরে উইকেট ভাঙলেন মুশফিক। সিদ্ধান্ত চলে গেল টিভি আম্পায়ারের কাছে।

টিভি আম্পায়ারের রিপ্লে থেকে দেখা গেল বল হাতে আসার আগেই কনুই দিয়ে স্ট্যাম্প ভেঙে ফেলেছেন মুশফিক। রান আউট থেকে বেঁচে গেলেন কিউই অধিনায়ক। আর এরপরেই রস টেইলরের সাথে ১০৫ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে নিয়ে যান ব্ল্যাক ক্যাপস অধিনায়ক।

আর মুশফিকের এই ভুলে ফুঁসে উঠেছে টাইগার সমর্থকেরা। কারণ এই ধরণের ভুল মুশফিকের জন্য নতুন নয়। এর আগেই একই ধরণের ভুল করতে দেখা গেছে এই উইকেটকিপারকে।

তবে সাংবাদিক সম্মেলনে মুশফিকের সমর্থনে টাইগার দলপতি বলেন, ‘মুশফিকও রান আউট করার চেষ্টা করেছিল। কিন্তু দুর্ভাগ্যবশত সে স্ট্যাম্পটা কনুই দিয়ে ভেঙে ফেলে। আসলে উইকেটের পেছনে থাকলে বোঝা যায় না বলটা সোজা স্ট্যাম্পের দিকে আসছে নাকি বাইরের দিকে যাচ্ছে। সে তার সর্বোচ্চটুকু দিয়েই চেষ্টা করেছে।’

মাশরাফি আরও যোগ করেন, ‘এমন নয় যে এটা মুশফিকের ক্যারিয়ারের প্রথম ভুল। যেকোনো ক্রিকেটার এমন ভুল করতেই পারে। তাই সব দোষ তাকে দেওয়াটা ঠিক না।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের স্মৃতি কিছুটা ম্লান হয়ে গেল কিউইদের বিপক্ষে হারে। তবে নিজেদের তৃতীয় ম্যাচ আবারও ঘুরে দাঁড়াতে প্রস্তুতি নিবে টাইগাররা। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে ৮ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তৃতীয় ম্যাচ। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

** বড় জুটি না গড়াতেই আক্ষেপ: নাফিস

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন