বিজ্ঞাপন

হারিয়ে যাওয়া শব্দ নিয়ে ‘নিখোঁজ সংবাদ’

January 31, 2018 | 7:27 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট:

বিজ্ঞাপন

সময়ের সাথে সাথে বাংলা অনেক শব্দই হারিয়ে গেছে এবং যাচ্ছে। লেখার কিংবা কথার শব্দ তালিকা থেকে প্রায় উধাও হয়ে গেছে কতো কতো শব্দ। সেইসব শব্দ খোঁজার প্রয়াস থেকে মঞ্চে আসছে ‘নিখোঁজ সংবাদ’।

এটি একটি থিয়েটার প্রডাকশন বা মঞ্চ নাটক। ভাষার মাসে এটি হবে একটি গণ-সচেতনতামূলক কাজ। গাউসুল আলম শাওন ও আদনান আদিব খানের গল্পে নাটকটির নির্দেশনা দিচ্ছেন রেজা আরিফ। পুরো বিষয়টি সমন্বয় করছেন অভিনেতা-নির্দেশক তারিক আনাম খান। এশা ইউসুফ ও মনোজ কুমারসহ আরো অনেকে অভিনয় করবেন এতে।

এ ব্যাপারে ‘নিখোঁজ সংবাদ’ প্রডাকশনের ক্রিয়েটিভ ডিরেক্টর গাউসুল আলম শাওন বলেন, ‘ধরুন অনুধাবন শব্দটি এখন হয়ত আমরা আর ওভাবে ব্যবহার করি না কিংবা অভিভাবক শব্দটি না বলে এখন আমরা প্যারেন্ট বা গার্ডিয়ান শব্দ দুটো বেশি বলি। এমন অনেক শব্দ এখন আমাদের কথায় বা লেখায় খুব একটা নেই। এমন একটি বিষয় নিয়ে নিখোঁজ সংবাদ।’

বিজ্ঞাপন

নাটকটির দুটি করে মঞ্চায়ন হবে ১৫ ও ১৬ ফেব্রুয়ারি, শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মঞ্চে। ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এর প্রচারণার কাজ।

শুধু নাটক ও প্রচারণাই নয়। শব্দ নিখোঁজ হওয়ার বিষয়টি নিয়ে প্রকাশ হবে বই। এর তত্ত্বাবধানে আছেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, কথাসাহিত্যিক আনিসুল হক।

৩ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে বলে জানালেন গাউসুল আলম শাওন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ/পিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন