সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

লাকী আখান্দের জন্মদিনে গুগলের ডুডল

জুন ৭, ২০১৯ | ১২:৪১ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

দেশের খ্যাতিমান সংগীতশিল্পী লাকী আখান্দের জন্মদিনে ডুডল প্রকাশ করেছে গুগল। শুক্রবার (৭ জুন) দেশের প্রখ্যাত এই সংগীতশিল্পীর ৬৪তম জন্মদিন। লাকী আখান্দ ১৯৫৬ সালের ৭ জুন ঢাকার পাতলা খান লেনে জন্মগ্রহণ করেন।

বিজ্ঞাপন

মাত্র ৫ বছর বয়সেই বাবার কাছে সংগীতে হাতেখড়ি। মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতে সংগীত পরিচালক হিসেবে যুক্ত হন লাকী আখান্দ।

লাকী আখান্দের প্রথম অ্যালবাম ‘লাকী আখান্দ’ নামে প্রকাশ পায় ১৯৮৪ সালে। তবে ১৯৮০ সালেই লাকী সংগীত পরিচালক হিসেবে কাজ করেন সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ঘুড্ডি ছবিতে। এই ছবিতে তারি সুর করা ‘আবার এলো যে সন্ধ্যা’ গানটি সেসময় তুমুল জনপ্রিয়তা অর্জন করে। এখনো গানটি সমান জনপ্রিয়।

লাকী আখান্দের করা বিখ্যাত গানের মধ্যে ‘এই নীল মনিহার’, ‘আবার এলো যে সন্ধ্যা’, ‘আমায় ডেকো না, ফেরানো যাবে না’, ‘আগে যদি জানতাম’, ‘মামুনিয়া’, ‘কে বাঁশি বাজায় রে’, অন্যতম। গানের শিরোনামগুলো পড়েই হয়ত গুণগুণ করে উঠতে চাইবে পাঠকের মন।

বিজ্ঞাপন

নব্বই দশকের বাংলা গানের শ্রোতাদের পপ সুরের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন লাকী আখান্দ। তিনি পপ ধাঁচের গান করলেও, গানগুলো তিনি তৈরি করেছেন দেশীয় ঢংয়ে। আর সেজন্যই গানগুলো টিকে আছে, টিকে থাকবে।

দীর্ঘদিন ফুসফুসের ক্যান্সারের সাথে লড়াই করে ২০১৭ সালের ২১ এপ্রিল মারা যান বাংলা গানের খ্যাতিমান এই সুরস্রষ্টা।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন