বিজ্ঞাপন

আবদুল হামিদকে আবার রাষ্ট্রপতি চায় আ’লীগ

January 31, 2018 | 9:43 pm

ঢাকা: পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদকেই প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। দলের পার্লামেন্টারি বোর্ডের সভায়  এ সিদ্ধান্ত হয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রী ও আ’লীগ সভাপতি শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক হয়। প্রধানমন্ত্রী বৈঠকে সভাপতিত্ব করেন।

বিজ্ঞাপন

পরে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের ব্রিফিংয়ে সিদ্ধান্তের কথা জানান।

এর আগে ২০১৩ সালে কোনও ধরনের প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই আব্দুল হামিদ দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন। এবার নির্বাচিত হলে তিনি হবেন দেশের ২১তম রাষ্ট্রপতি।

২০১৩ সালে তৎকালীন জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ প্রথমবারের মতো আওয়ামী লীগের প্রার্থীরূপে হিসেবে মনোনয়ন পান। সে নির্বাচনে অন্য কোন প্রার্থী মনোনয়নপত্র দাখিল না করায়, প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে তখনকার প্রধান নির্বাচন কমিশনার কাজী রাকিবউদ্দীন আহমদ ২০ এপ্রিল তারিখে আবদুল হামিদকে দেশের রাষ্ট্রপতি হিসাবে ঘোষণা দেন।

বিজ্ঞাপন

এবারের রাষ্ট্রপতি নির্বাচনের জন্য আগামী ১৮ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করা রয়েছে। এই দিন দেশের একবিংশতম রাষ্ট্রপতি নির্বাচন সম্পন্ন হবে। আগেই সে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

তফসিল অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা ৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ৭ ফেব্রুয়ারি যাচাই-বাছাই প্রক্রিয়া শেষ করার পর ১০ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করার সুযোগ থাকবে।

এবারেও প্রার্থীর সংখ্যা একজন হলে তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। আর অন্য কোনও প্রার্থী হলে সংসদের অধিবেশনে ভোট নেওয়া হবে।

বিজ্ঞাপন

সংবিধানের ১২৩ অনুচ্ছেদ মতে, মেয়াদ অবসানের কারণে রাষ্ট্রপতি পদ শূন্য হওয়ার ক্ষেত্রে মেয়াদপূর্তির আগের নব্বই থেকে ষাট দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হয়। সে অনুযায়ী ২৪ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে এ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

তারই বাস্তবায়নে ১৮ ফেব্রুয়ারি নির্বাচনের দিন ধার্য করে রেখেছে কমিশন।

বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারেন। সে হিসাবে আবদুল হামিদই হতে পারেন একবিংশতম রাষ্ট্রপতি।

স্বাধীনতা উত্তর বাংলাদেশে এ পর্যন্ত ১৯ মেয়াদে ১৭ জন রাষ্ট্রপতি দায়িত্ব পালন করেছেন। আবদুল হামিদ এই পদে সপ্তদশ ব্যক্তি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন