বিজ্ঞাপন

প্রযুক্তি কোম্পানিগুলোর আধিপত্য বিশ্ব অর্থনীতির জন্য হুমকি!

June 8, 2019 | 5:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলোর আধিপত্য বিশ্ব অর্থনীতিকে বেসামাল করে দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টিন ল্যাগার্ডে।

বিজ্ঞাপন

তিনি বলছেন, বিগ ডাটা বা বৈশ্বিক তথ্যভাণ্ডারে গুটিকয় প্রযুক্তি কোম্পানির প্রবেশের সুযোগ এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বৈশ্বিক পেমেন্ট সিস্টেমকে নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে। এটা বৈশ্বিক অর্থনীতিতে তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলবে।

বিবিসির খবরে বলা হয়, জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর ফুকোয়োকায় জি২০ ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের সম্মেলনে উপস্থিত হয়ে এমন আশঙ্কার কথা জানিয়েছেন আইএমএফ প্রধান ল্যাগার্ডে। ফেসবুক ও গুগলের মতো অনলাইন জায়ান্টগুলোর ক্ষেত্রে করফাঁকির সুযোগ বন্ধের প্রয়োজনীয়তা নিয়েও সম্মেলনে আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

অনলাইন এসব কোম্পানির ক্ষেত্রে কর প্রযোজ্য হয় তাদের সদর দফতরের অবস্থান হিসাব করে। তবে কোম্পানিগুলো কোথায় ব্যবসা করে মুনাফা অর্জন করছে, তার ভিত্তিতে তাদের ওপর কর আরোপ করা প্রয়োজন বলে জি২০ অর্থমন্ত্রীদের আলোচনায় উঠে এসেছে।

আইএমএফ প্রধান বলেন, এসব বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছ থেকে বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে। বিগ ডাটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এসব কোম্পানি তাদের ব্যাপকসংখ্যক গ্রাহকের পকেট কাটবে। সার্বিকভাবে এই চিত্র আর্থিক স্থিতিশীলতা ও কার্যকারিতার ক্ষেত্রে একটি অনন্য চ্যালেঞ্জ হিসেবে হাজির হবে।

বিজ্ঞাপন

এ ক্ষেত্রে চীনকে উদাহরণ হিসেবে তুলে ধরেছেন ল্যাগার্ডে। তিনি বলেন, গত পাঁচ বছর ধরে চীনে প্রযুক্তি কোম্পানিগুলো অত্যন্ত সফলভাবে বেড়ে উঠেছে। শুধু তাই নয়, আর্থিক পণ্য কেনার সুযোগ ও উচ্চ মানের কর্মসংস্থান তৈরির মাধ্যমে লাখো মানুষকে মুনাফার সুযোগও করে দিয়েছে। তবে এই বিশাল যে বাজার, তার পেমেন্ট সিস্টেমের ৯০ শতাংশই কিন্তু নিয়ন্ত্রণের সুযোগ কিন্তু মাত্র দুইটি কোম্পানির হাতে তুলে দিতে হয়েছে।

ল্যাগার্ডের আশঙ্কা, ভবিষ্যতে কেবল চীন নয়, গোটা বিশ্বের পেমেন্ট সিস্টেমই হাতেগোনা কয়েকটি প্রযুক্তি কোম্পানির হাতে সীমাবদ্ধ হয়ে পড়বে। ফলে বৈশ্বিক অর্থনীতির নিয়ন্ত্রণও তাদের হাতে চলে যাবে, যা বেসামাল করে তুলতে পারে বিশ্ব অর্থনীতিকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন