বুধবার ২৬ জুন, ২০১৯ ইং , ১২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সিদ্ধান্ত নেয়ার আমি কেউ নই: সাকিব

জুন ৯, ২০১৯ | ১:৫৩ পূর্বাহ্ণ

ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ফিল্ডিং নেওয়ার পর মাশরাফির কাছে জানতে চাওয়া হয়েছিল, কেন ব্যাটিং নিলেন না? তার জবাব ছিল, ‘গতরাতে বৃষ্টি হয়েছে। উইকেট ঢাকা ছিল, মাঠ ভেজা ছিল। সেই সুযোগটা আমরা কাজে লাগাতে চাচ্ছি।’ কিন্তু কে জানত সোফিয়া গার্ডেনসের উইকেট এতো রহস্য লুকিয়ে রেখেছে? ওভারকান্ট কন্ডিশনে আর্দ্র উইকেটে বলের মুভমেন্টের যে আশা বাংলাদেশ দলপতি করেছিলেন তা ভেস্তে যাবে?

ভেজা উইকেটে বল নড়াচড়া করলে দ্রুত উইকেট তুলে নেওয়া যাবে, টাইগার দলপতির সেই প্রত্যাশায় পানি ঢেলে যতই সময় গড়াচ্ছিল ততই উইকেট হয়ে উঠছিল ব্যাটিং স্বর্গ। যেন মাশরাফি বোলিং নিয়ে মস্ত বড় ভুলই করেছেন।

হয়তো সে কারণেই শনিবার (৮ জুন) সোফিয়া গার্ডেনসের সংবাদ সম্মেলন কক্ষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে আসা সাকিব আলা হাসানকে প্রথম প্রশ্নটিই করা হলো, আপনার কি মনে হয় আগে বোলিং নেওয়াটা সমিচীন ছিল? সোজা কথায় সাকিব জানালেন, ‘ব্যাটিং, বোলিংয়ের সিদ্ধান্ত নেয়ার আমি কেউ নই। এটি একটি সমন্বিত সিদ্ধান্ত যা কী না দল নিয়ে থাকে। এটা দলের ভালোর জন্যই। কখনো হয়, কখনো হয় না।’

বিজ্ঞাপন

উইকেট রান প্রসবা হয়ে উঠলে বোলাররা যত কৌশলই অবলম্বন করুক না কেন, সব পণ্ড হতে বাধ্য। এই ম্যাচেও তার ব্যতিক্রম দেখা গেল না। রাতারাতি আচরণ বদলে ফেলা উইকেটে নির্বিষ হয়ে উঠল মাশরাফি, সাকিবদের বল। সেই সুবাদে দুই ইংলিশ ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টোর উড়ন্ত শুরুতে ৩৮৬ রানের সংগ্রহ গড়ল স্বাগতিক ইংল্যান্ড। তাতে নিদারুণ চাপ ভর করল টাইগার শিবিরে। দিন শেষে ১০৬ রানের বড় জয়ে মাঠ ছাড়ে ইংলিশরা।

অসাধারণ এই জয়ের দিনে স্বাগতিকদের নান্দনিক ব্যাটিংয়ের প্রশংসা না করে পারেননি টাইগার বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। একই সাথে হতাশা প্রকাশ করেছেন নিজেদের হার এবং বোলিংয়ের ধরণে, ‘অবশ্যই হতাশ। সেটা ফলাফল নিয়ে এবং বোলিংয়ের ধরণ নিয়ে। আমি মনে করি আমরা দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের বিপক্ষে খুবই ভালো বল করেছিলাম। এই ম্যাচেও ভালো বোলিং আশা করেছিলাম। কিন্তু নিঃসন্দেহে ইংল্যান্ড দারুণ ব্যাটিং করেছে। যেভাবে ওদের ওপেনাররা শুরু করেছে এবং বাটলার শেষ করেছে তাতে ওদের ব্যটসম্যানদের ক্রেডিট দিতেই হয়।’

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন