বিজ্ঞাপন

মানুষ ফিরলেও কোলাহল ফেরেনি রাজধানীতে

June 9, 2019 | 4:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শুক্র-শনিবারসহ এবার ঈদের ছুটিটা বেশ লম্বাই ছিল। সেই লম্বা সময়ও পার হলো, ছুটি কাটানো মানুষও ফিরেছেন কাজে যোগ দিতে। রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানে যারা চাকরি করেন তারা শনিবার (৮ জুন) রাত থেকেই ঢাকায় ফিরতে শুরু করেছেন।

বিজ্ঞাপন

তবে মানুষজন ফিরলেও বৃষ্টি ভেজা ঢাকায় এখনো ফেরেনি কোলাহল।

ঈদের পর প্রথম কর্মদিবসে রোববার (৯ মে) সকালে ঢাকার রাস্তায় যানবাহনের কিছুটা চাপ দেখা গেছে। তবে তা কোনোভাবেই অন্যান্য স্বাভাবিক কর্মদিবসের মতো নয়। ব্যক্তিগত গাড়ির পাশাপাশি বাস ও ট্রাকও চলতে দেখা গেছে। তবে সেই অর্থে যানজট ছিল না কোথাও। শাহবাগ, ফার্মগেট, মহাখালী, কাকরাইল, মালিবাগ, কমলাপুরের মত গুরুত্বপূর্ণ সড়কগুলোতে হয়তো সিগন্যালে কিছুক্ষণ আটকে থাকতে হয়েছে।

সকালে বৃষ্টির কারণে কিছুটা বিপাকে পড়েছিলেন অফিসগামী মানুষ। ঈদের পর এমনিতেই সব ধরনের পরিবহনের ভাড়া কিছুটা বেশি ছিল, বৃষ্টির কারণে সেই ভাড়া আরও কিছুটা বেড়েছে। এ নিয়ে সাধারণ যাত্রীরা বাসের চালক-সহকারীর সঙ্গে তর্কেও জড়িয়েছেন।

বিজ্ঞাপন

কমলাপুরে এক সিএনজি চালকের সঙ্গে বাকবিতণ্ডা করছিলেন সরকারি কর্মকর্তা জামাল আহমেদ। তিনি সারাবাংলাকে জানালেন, সচিবালয়ে যাবেন নিজের অফিসে। কমলাপুর থেকে সচিবালয়ের সামান্য পথের ভাড়া সিএনজিচালিত অটোরিকশাচালক চাইছেন ২০০ টাকা। সবাই একজোট, এর কমে কেউ যাবেই না।

জামাল বলেন, ‘এরা আমাদেরকে একরকম জিম্মি করে ভাড়া আদায় করছে। এদের এমন আচরণে প্রচণ্ড অসহায় বোধ করি। ঈদ শেষে মানুয়ের ঢাকায় ফেরার আনন্দ মাটি করে দিচ্ছে এই অতিরিক্ত ভাড়ার যন্ত্রণা। আমি মনে করি এ বিষয়টি সমাধান হওয়া জরুরি।’

বিজ্ঞাপন

কথা হয় কয়েকজন সিএনজি অটোরিকশার চালকের সঙ্গেও। এদের একজন মামুন বলেন, জমার টাকা বেশি হওয়ায় তাদের বাধ্য হয়ে ভাড়াও চাইতে হয় বেশি। তিনি বলেন, ‘আমাদেরকে তো চলতে হয়, খেতে হয়, বাড়ি ভাড়া দিতে হয়। সব জায়গাতে বেশি টাকা লাগে, আমরা কি করব?’

দেশের বিভিন্ন স্থান থেকে যারা রাজধানীতে ফিরেছেন তারা জানালেন, ফিরতি পথে সড়ক, আকাশ, নৌ ও রেলপথে খুব একটা সমস্যায় পড়েননি তারা। মূল মহাসড়কগুলোতে কোথাও তেমন যানজটেও পড়তে হয়নি।

সকাল ৯টায় যেসব অফিস শুরু হয়েছে সেগুলোতে ছিল আলস্য ভাব। সহকর্মীরা কাজের ফাঁকে ফাঁকে নিজেদের মধ্যে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন, সবার ভেতরেই ছিল ঈদের আমেজ।

বিজ্ঞাপন

সরকারি কর্মকমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা ভবনের মত কার্যালয়গুলোতে অনেক কর্মকর্তা-কর্মচারী এখনো কাজে যোগই দেননি।

সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, তার অফিস আজ অনেকটাই ফাঁকা। তবে আগামীকাল সোমবার থেকে ছুটির রেশ কাটিয়ে পিএসসি পুরনো চেহারায় ফিরবে।

ঢাকা শিক্ষা বোর্ড ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে গিয়েও দেখা গেল রুটিন কাজ করছেন বেশিরভাগ কর্মকর্তা।

কোলাহল বিহীন শহরে রোববার দুপুর থেকে মুখ ভার করে আছে আকাশ। সকালে বৃষ্টির পর দুপুর পর্যন্ত রোদ ছিল, এরপর শুরু হয় বৃষ্টি। ঢাকার কোথায় মুষলধারে আবার কোথাও গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছেন, আরও একদিন থাকতে পারে এমন আবহাওয়া।

সারাবাংলা/টিএস/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন