বিজ্ঞাপন

ভর্তুকি কমাতে গ্যাসের দাম বাড়ানো হবে: নসরুল হামিদ

June 9, 2019 | 4:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভর্তুকি কমাতে গ্যাসের দাম বাড়ানো হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এছাড়া, গ্যাসের সব মিটার প্রি-পেইড করা হবে বলেও জানান তিনি। রোববার (৯ জুন) সকাল ১১টায় সচিবালয়ে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় ও সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির কারণে এরই মধ্যে ১৪ হাজার কোটি টাকা খরচ হয়েছে। আরও ১৪ হাজার কোটি টাকার মতো প্রয়োজন হবে। এ অবস্থায় গ্যাসের দাম সমন্বয় করতে না পারলে ভর্তুকি আরও বাড়বে।

তিনি জানান, এ পর্যন্ত ৬শ মিলিয়ন ঘনফুট এলএনজি জাতীয় গ্রিডে যোগ হয়েছে। আরও ৬শ মিলিয়ন ঘনফুট এলএনজি যোগ হবে। গত বছর আগস্ট থেকে এলএনজি আমদানি শুরু হয়েছে। এ গ্যাসের দাম অনেক বেশি। দেশীয় গ্যাসেরই এখন ভর্তুকি দিতে হয়। গ্যাসের যে দাম তার থেকে অনেক কম দামে গ্রাহককে সরবরাহ করা হয়। চলতি অর্থবছরেই ৫ থেকে ৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছে। যদি দাম সমন্বয় না করা হয় তাহলে আগামী অর্থবছরে ৭ থেকে ৮ হাজার কোটি টাকা বাড়তি লাগতে পারে। গ্যাসের দাম সমন্বয় করা হলেও কিছু ভর্তুকি দিতেই হবে। সেক্ষেত্রে আগের অর্থবছরে যে পরিমাণ ভতুর্কি দেওয়া হয়েছিল সে পরিমাণ দিলেই হবে।

নসরুল হামিদ বলেন, ‘বাসাবাড়ি ও আবাসিকে গ্যাস ব্যবহারে আমরা নিরুৎসাহিত করছি। আমরা একটা বড় প্রকল্প নিচ্ছি যেখানে ঢাকাসহ সব জায়গায় পুরোনো গ্যাস লাইনগুলো উঠিয়ে নতুন গ্যাস লাইন করব। প্রি-পেইড মিটার বসাবো। দুই লাখ গ্যাসের মিটার সংযোগ গেছে। আমরা আবেদন করেছি জাইকাকে সহযোগিতা করার জন্য, প্রি-পেইড গ্যাস মিটার বাসাবাড়িতে একশ পার্সেন্ট দেওয়া যায় কি-না সেটার ব্যবস্থা আমরা নিতে যাচ্ছি।’ পুরানো গ্যাস লাইন খুলে নতুন করে পাইপ লাইন বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে, এজন্য ১২শ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, চলতি বছর আরও আড়াই হাজার মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। ঈদের ছুটিতে সর্বোচ্চ ১২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে। এর মধ্যে ঝড়-বৃষ্টির কারণে সব জায়গায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে না পারলেও গ্রাহকদের ধৈর্য ও বিশ্বাসের কারণে সরকার এগিয়ে যাচ্ছে। আগামী তিন বছরের মধ্যে সব জায়গায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া যাবে।

২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতের বরাদ্দ প্রসঙ্গে বলেন, এবার বিদ্যুৎ জ্বালানি খাতে ২৯ থেকে ৩০ হাজার কোটি টাকার বরাদ্দ হতে পারে। এর মধ্যে বিদ্যুৎ খাতে ২৬ হাজার কোটি বরাদ্দ দেওয়া হবে। জ্বালানিতে সাড়ে তিন হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হতে পারে।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন