বিজ্ঞাপন

জামিনে বেরিয়ে গেলেন ‘ভয়ঙ্কর সন্ত্রাসী’ বিধান বড়ুয়া

June 9, 2019 | 10:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দুর্ধর্ষ ক্যাডার হিসেবে পরিচিত বিধান বড়ুয়া জামিন পেয়ে জেল থেকে বেরিয়ে গেছেন। চট্টগ্রামের ভয়ঙ্কর এই সন্ত্রাসী ঈদুল ফিতরের দুইদিন আগে কুমিল্লা কারাগার থেকে মুক্তি পেয়েছেন। তিনি মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর অনুসারী ছিলেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার নাশির আহমেদ সারাবাংলাকে বলেন, ‘বিধান বড়ুয়ার বিরুদ্ধে পাঁচটি মামলা ছিল। একটি মামলায় সাজা হয়েছিল। সেই সাজাভোগ শেষ হয়েছে। বাকি চারটি মামলায় জামিন থাকায় তাকে কুমিল্লা কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।’

কুমিল্লা কারাগারের জেলার ফোরকান ওয়াহিদ সারাবাংলাকে বলেন, “চারটি মামলার মধ্যে দু’টিতে জামিনের পরও হাজিরা পরোয়ানা ছিল। সেগুলো পরে প্রত্যাহার হয়। এরপর সব বিধান মেনে তাকে মুক্তি দেওয়া হয়েছে।”

সূত্রমতে, গত ২৬ মে বিধান বড়ুয়াকে চট্টগ্রাম কারাগার থেকে কুমিল্লা কারাগারে স্থানান্তর করা হয়। ঈদুল ফিতরের দুইদিন আগে ৩ জুন বিধান মুক্তি পান।

বিজ্ঞাপন

চট্টগ্রাম কারাগার থেকে বিধান বড়ুয়া মুক্তি পেলে সেটা নিয়ে আলোচনা তৈরি হতো। সেটা এড়াতেই তাকে কুমিল্লা কারাগারে স্থানান্তর করা হয়েছিল বলে আলোচনা আছে কারা সংশ্লিষ্টদের মধ্যে।

জানতে চাইলে চট্টগ্রাম কারাগারের জেলার নাশির আহমেদ সারাবাংলাকে বলেন, ‘স্বাভাবিক প্রক্রিয়ার অংশ হিসেবেই বিধানকে কুমিল্লা কারাগারে পাঠানো হয়েছিল। এর পেছনে অন্য কোনো উদ্দেশ্য নেই।’

তবে বিধান বড়ুয়াকে মুক্তির আগে নিয়ম অনুযায়ী চট্টগ্রাম জেলা পুলিশকে বিষয়টি অবহিত করা হয়েছিল বলে জানিয়েছেন কুমিল্লা কারাগারের জেলার ফোরকান ওয়াহিদ।

বিজ্ঞাপন

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) মহিউদ্দিন মাহমুদ সোহেল সারাবাংলাকে বলেন, ‘সাধারণত স্পর্শকাতর মামলার আসামি কোনো বন্দিকে মুক্তি দেওয়ার ক্ষেত্রে আমাদের জানানো হয়। আমরা যাচাইবাছাই করে ক্লিয়ারেন্স দিলে তারপর মুক্তি দেওয়া হয়। বিধান বড়ুয়াকে ঈদের দুইদিন আগে মুক্তি দেওয়া হয়েছে। এর আগেই অবশ্য বিষয়টি আমাদের জানানো হয়েছিল। আমরা যাচাইবাছাই করে দেখেছি, তার বিরুদ্ধে আর কোনো মামলা নেই। তখন তাকে মুক্তিতে আপত্তি নেই বলে জানানো হয়েছিল।’

বিধান বড়ুয়া রাউজান উপজেলার আধারমানিক গ্রামের বাসিন্দা। ১৯৯১ সালে সালাহউদ্দিন কাদের চৌধুরীর গঠিত রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) দুর্ধর্ষ ক্যাডার বিধান ছিলেন রাউজান ও আশপাশের এলাকার ত্রাস। ২০১১ সালের সেপ্টেম্বরে বিধান বড়ুয়াকে গ্রেফতার করেছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। এরপর ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর অস্ত্র আইনের একটি মামলায় বিধানের ১০ বছরের সশ্রম কারাদণ্ড হয়।

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন