বিজ্ঞাপন

ক্যারিয়ার সেরা ইনিংসের আক্ষেপ মুমিনুলের

February 1, 2018 | 9:57 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

আগের দিন ব্যাটিংয়ে নেমে মাত্র ৯৬ বলে সেঞ্চুরি তুলে নেন মুমিনুল হক। ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরির পরই দায়িত্ব শেষ মনে করেননি। ইনিংস বড় করার তাড়নাটা আগের মতোই ছিল বাংলাদেশি ব্র্যাডমানের। আগের দিনের ১৭৫ রান নিয়ে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে মুমিনুল ক্যারিয়ার সেরা ইনিংস স্পর্শ করার দ্বাড়প্রান্তে থাকলেও সেটি পারেননি। সেজন্য দরকার ছিল ৭ রানের। মুমিনুল আউট হওয়ার আগে করেছেন ১ রান। ২১৪ বলে ১৬টি চার আর একটি ছক্কায় ১৭৬ রানে থামেন মুমিনুল

নিউজিল্যান্ডের বিপক্ষে করা আগের ১৮১ রানের মহাকাব্যিক ইনিংসটাই রয়ে গেছে মুমিনুলের ক্যারিয়ার সেরা।

বিজ্ঞাপন

এর আগে ২৬তম টেস্ট খেলতে নেমে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরির দেখা পান মুমিনুল। চট্টগ্রামেই চারটি, বাকিটি ঢাকায়। ক্যারিয়ার সেরা আগের ১৮১ রানও এসেছিল চট্টগ্রামে।

পঞ্চম সেঞ্চুরির দেখা পেতে মুমিনুলকে একবারের জন্যও নার্ভাস লাগেনি। বরং আন্তর্জাতিক লম্বা বিরতিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ওয়ানডে স্টাইলে ব্যাট চালাতে থাকেন তিনি। ৯৬ বল মোকাবেলা করে সেঞ্চুরি স্পর্শ করেন বাঁহাতি এই তারকা ব্যাটসম্যান। তাতে ছিল ১৩টি বাউন্ডারির মার। সান্দাকানের পর পর দুই বলে দুটি বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি পূরণ করেন মুমিনুল। দেড়শ ছুঁয়েছেন ১৭০ বলে। প্রথম দিন শেষে ২০৩ বলে ১৬টি চার আর একটি ছক্কায় ১৭৫ রান করে অপরাজিত থাকেন।

বিজ্ঞাপন

সারাবাংলায় দেখুন বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ

বিজ্ঞাপন

 

এছাড়া, সাগরিকায় সেঞ্চুরি করে দুই হাজার ক্লাবের সদস্য হয়েছেন মুমিনুল। লঙ্কানদের বিপক্ষে ১ হাজার ৮৪০ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন তিনি। রঙ্গনা হেরাথের বলে ছক্কা মেরে দুই হাজার ক্লাবের সদস্য হন এই লিটল মাস্টার। বাংলাদেশের ৬ষ্ঠ ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন মুমিনুল।

বিজ্ঞাপন

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে দ্রুততম এক হাজার রানের মাইলফলকও ছুঁয়েছিলেন মুমিনুল। সেবার বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশারকে টপকে এই কীর্তির মালিক হয়েছিলেন। এবার দুই হাজার ক্লাবের সদস্য হয়ে পেছনে ফেলেন তামিমকে। ৪৭ ইনিংস খেলে এই কীর্তি ছুঁয়েছেন তিনি। তামিম ৫৩ ইনিংসে দুই হাজার রান করেছিলেন। তালিকার এরপরই আছেন সাকিব আল হাসান (৫৭ ইনিংস), হাবিবুল বাশার (৫৮ ইনিংস), মুশফিকুর রহিম (৬৭ ইনিংস) ও মোহাম্মদ আশরাফুল (৯১ ইনিংস)।

মুমিনুলের এই ইনিংসটি হয়ে থাকলো বাংলাদেশের কোনো টেস্ট ব্যাটসম্যানের ষষ্ঠ সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। সাকিব নিউজিল্যান্ডের বিপক্ষে ২১৭, তামিম পাকিস্তানের বিপক্ষে ২০৬, মুশফিক শ্রীলঙ্কার বিপক্ষে ২০০ রান করেছিলেন। মোহাম্মদ আশরাফুল শ্রীলঙ্কার বিপক্ষে করেছিলেন ১৯০ রান। মুমিনুলের ১৮১ রানের ইনিংসটি পঞ্চম সর্বোচ্চ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন