সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

‘ঢাকার ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ’

জুন ১০, ২০১৯ | ৬:৪২ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকা শহরের ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ রেখে বিক্রি করছে ব্যবসায়ীরা। গত ছয় মাসের নিয়মিত বাজার তদারকির প্রতিবেদন পর্যালোচনা করে এই তথ্য পাওয়া গেছে বলে মন্তব্য করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার।

বিজ্ঞাপন

সোমবার (১০ জুন) ফার্মগেট খামারবাড়িতে আ কা মু গিয়াস উদ্দিন মিলকী মিলনায়তনে ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘গত ছয়মাসে মেয়াদোত্তীর্ণ এসব ওষুধ রাখার দায়ে ভোক্তা আইনের বিভিন্ন ধারায় অনেক ওষুদের দোকানকে জরিমানার পাশাপাশি বেশ কয়েকটি দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির সঙ্গে প্রতারণাকারীদের রুখতে ভোক্তা অধিকারের পক্ষ থেকে তদারকি টিম গঠন করা হয়েছে। এই টিম সারাদেশেই কাজ করে যাচ্ছে। এই টিম কখনো সাধারণ ক্রেতা সেজে আবার কখনো ঝটিকা অভিযানের মাধ্যমে ফার্মেসিগুলোর কার্যক্রম নজরদারি করে আসছে।’

তিনি আরও বলেন, ‘ডাক্তারি ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ কেনাবেচা বন্ধ ও ফার্মাসিস্ট ছাড়া ‍ওষুধ বিক্রি বন্ধ করতে হবে। মানুষকে আরও বেশি সচেতন হতে হবে। কঠোরভাবে আইনের প্রয়োগ করতে হবে তাহলেই মেয়াদোত্তীর্ণ ও ভেজাল ওষুধ বিক্রি করা কমে আসবে।’

গত ৭ জুন সারাবিশ্বে ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ পালিত হয়। এবারই প্রথম বেসরকারিভাবে দিনটি পালন করছে বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন। এ উপলক্ষে ওইদিন থেকেই সারাদেশের সুপার মার্কেটগুলোতে সপ্তাহব্যাপী ‘ভোক্তা সেবা সপ্তাহ’ পালিত হচ্ছে।

বিজ্ঞাপন

এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ রহিম, সাধারণ সম্পাদক জাকির হোসেন ছাড়াও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআইয়ের প্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘খাদ্য পরিবাহিত রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর বিশ্বের ৪ লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারায়। এর আর্থিক ক্ষতিও প্রচুর। আর নিরাপদ খাদ্য নিশ্চিত করার বিষয়টি কারও একক দায়িত্ব না।’ এক্ষেত্রে ভোক্তাকেও সতর্ক হওয়ার পরামর্শ দেন বক্তারা।

সারাবাংলা/জেএ/ইউজে/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন