বিজ্ঞাপন

তামিমকে নিয়ে ম্যাকেঞ্জির অন্যরকম লড়াই

June 10, 2019 | 7:00 pm

বিজ্ঞাপন

শিষ্যদের সিংহভাগই রানে আছেন। ওপেনিংয়ে সৌম্যর ব্যাট হাসছে নিয়মিতই। তিনে নামা সুপার সাকিবতো থামছেনই না। গোমড়া মুখে নেই মুশফিক, মাহমুদউল্লাহ ও মোসাদ্দেকের ব্যাটও। কিন্তু ব্যতিক্রম কেবল তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুন। তবে সবচাইতে বড় ভাবনা তামিমকে নিয়ে। দেশসেরা ব্যাটসম্যান হয়েও এখনো বিশ্বমঞ্চে স্বরুপে আবির্ভূত হতে পারেননি বাঁহাতি এই টাইগার ক্রিকেটার। তাতে গেল দুই ম্যাচে দলের ক্ষতি যা হবার হয়েছে।

বিষয়টি একদিকে যেমন বাংলাদেশ দল ও তামিমের জন্য হতাশার তেমনি ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জির জন্যও পীড়াদায়ক। কেননা দিন শেষে তামিমের নিস্প্রভ পারফরম্যান্সের জবাবদিহিতা তাকেই করতে হবে। প্রশ্নবানে জর্জরিত হবেন, কেন তামিমের ব্যাটে রান খরা? টেকনিকে সমস্যা দেখছেন কী না? কী কী পন্থা অবলম্বন করলে তামিমের ব্যাট হাসবে? আরো কত কি?

বিজ্ঞাপন

হয়তো সে কারণেই গ্লুসটারশায়ার কাউন্টি ক্লাব মাঠের নেটে তামিমকে বিশেষ কোচিং দিলেন প্রোটিয়া ব্যাটিং কোচ ম্যাকেঞ্জি। ১১ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটিকে সামনে রেখে ছিল টাইগারদের অনুশীলন। কাঁটায় কাঁটায় স্থানীয় সময় সকাল ১০টায় নেটে হাজির তামিম। তার সঙ্গে যোগ দিলেন ম্যাকেঞ্জি।

সাড়ে দশটা পর্যন্ত দুজনই নেটে আলোচনা করে নিলেন। এরপর প্যাডআপ কারে তামিম ব্যাটিংয়ে নামলেন, আর থ্রোয়ারের ভূমিকায় থাকলেন ম্যাকেঞ্জি নিজেই। ম্যাকেঞ্জি বল থ্রো করছেন, তামিম শটস খেলছেন। কোনো শট এদিক ওদিক মনে হলেই থ্রো থামিয়ে শিষ্যকে পরামর্শ দিচ্ছেন ম্যাকেঞ্জি। এভাবে চলল প্রায় ঘণ্টা খানিক। বোঝাই যাচ্ছে দেশসেরা ব্যাটসম্যানকে ছন্দে ফেরাতে টিম ম্যানেজমেন্ট কতটা মরিয়া।

বিজ্ঞাপন

তামিমের ব্যাটিং যখন প্রায় শেষ হয়ে এসেছে, ঠিক তখন পাশের নেটে যোগ দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর একে একে এলেন দলের বাকি ব্যাটসম্যানরা। মুশফিক অবশ্য নেটের বাইরেও বাড়তি অনুশীলন করেছেন। মাঠের একপ্রান্তে নেটে নিজে নিজেই সুইপ, স্লগ সুইপে ঘাম ঝরিয়েছেন।

ইংল্যান্ডের বিপক্ষে ১০৬ রানে ধরাশায়ীর ম্যাচটিতে দৈন্য ব্যাটিং ও বোলিংয়ের পাশাপাশি প্রশ্নবিদ্ধ হয়েছিল টাইগারদের ঢিলেঢালা ফিল্ডিংও। সেই বিষয়টি মাথায় রেখেই হয়তো প্রধান কোচ স্টিভ রোডস নিজেই শিষ্যদের ফিল্ডিং অনুশীলন করালেন। লং ক্যাচ, রান আউট করতে দ্রুত বল থ্রো… সব রকম আয়োজনই ছিল।

তবে দলের সবার মধ্যে ফুরফুরে মেজাজে ছিলেন সাকিব। সকালে মাঠে এসে রানিং শেষে কিছু সময় কোচিং স্টাফের সঙ্গে খোশগল্পে কাটিয়ে নেমে গেছেন অনুশীলনে।

বিজ্ঞাপন

লঙ্কা বধের মিশনে মারমার-কাটকাট ব্যাটিং, ফিল্ডিংয়ের পাশাপাশি টাইট বোলিং অনুশীলনে নিজেদের শানিয়ে নিয়েছেন মাশরাফি, রুবেলরা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন