সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ঈদে অনলাইনে ট্রেনের ১ লাখ ৬৬ হাজার টিকিট বিক্রি

জুন ১১, ২০১৯ | ৪:২৯ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঈদুল ফিতর ২০১৯ উপলক্ষে অনলাইনে ‘রেলসেবা’ অ্যাপ ব্যবহার করে রেলপথের যাত্রীরা ১ লাখ ৬৬ হাজার ৬ শত ৮৭টি টিকিট ক্রয় করেছে।

বিজ্ঞাপন

সোমবার (১০ জুন) এক তথ্য বিবরণীতে টিকিট বিক্রির এই সংখ্যা জানানো হয় ।

তথ্য বিবরণীতে বলা হয়, সময় ও কষ্ট কমিয়ে রেলওয়ে যাত্রীদের টিকিট প্রাপ্তি সহজ করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয় রেলওয়ের ওয়ান স্টপ টিকিটিং সার্ভিস ‘রেলসেবা’ নামে এই অ্যাপ চালু করেছে। ফলে যাত্রীরা নিজেদের স্মার্টফোন থেকে অ্যাপের মাধ্যমে টিকিট ক্রয় করতে পারায় কাউন্টারে ভীড়ের পরিমাণ উল্লেখযোগ্য হারে কমেছে। এছাড়া সরাসরি ই-টিকিট ব্যবহার করে ভ্রমণের সুযোগ থাকায় বাংলাদেশ রেলওয়ের প্রচলিত টিকিট প্রিন্ট করার ঝামেলায় না গিয়ে যাত্রীরা স্বাচ্ছন্দ্যে ট্রেনে উঠতে পেরেছেন।

পাশপাশি, অ্যাপ ব্যবহারের ফলে যাত্রীর মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, বয়স, লিঙ্গ, নাম ও ঠিকানার তথ্য সার্ভারে সংরক্ষিত থাকায় ও প্রযোজ্য ক্ষেত্রে সেটি টিকিটের গায়ে লেখা থাকায় টিকিটগুলি কাউন্টারে বিক্রিত টিকিটের মতো কালো বাজারে বিক্রি করা সম্ভব হয় না। এর ফলে টিকিট কালোবাজারীও ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

বাংলাদেশ রেলওয়ে সূত্র থেকে জানা যায়, এ পর্যন্ত প্রায় ২ লক্ষ ৩১ হাজার অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ও ১০ হাজার ৫১৭ জন আইওএস ব্যবহারকারী টিকিট ক্রয়ের জন্য অ্যাপটি ডাউনলোড করেছেন।

বিজ্ঞাপন

এই অ্যাপের মধ্যে টিকিট ক্রয়ের পাশাপাশি ট্রেনের সাধারণ তথ্য, সময়সূচি ও আসনের তথ্য রয়েছে। এছাড়া এসএমএস ভিত্তিক ট্রেন ট্র্যাকিং, ট্রেনে বসে খাবারের অর্ডার দেয়া ও ট্রেন যাত্রার অভিজ্ঞতার রেটিং দেয়ারও সুবিধা রয়েছে এতে।

সারাবাংলা/ওএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন