শনিবার ১৭ আগস্ট, ২০১৯ ইং , ২ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

প্রাণীর চেয়ে দ্বিগুণ হারে বিলুপ্ত হচ্ছে উদ্ভিদ প্রজাতি

জুন ১১, ২০১৯ | ১২:১১ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

অপরিকল্পিত নগরায়ণ, জনসংখ্যা বৃদ্ধি, পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর জীব-বৈচিত্র্য রয়েছে হুমকির মুখে। তবে বিভিন্ন প্রাণীর বিলুপ্তি নিয়ে হৈ চৈ হলেও উদ্ভিদের বিলুপ্তি নিয়ে তেমন শোরগোল শোনা যায় না। নতুন এক গবেষণায় জানা গেছে, বিগত আড়াই শ বছরে পৃথিবী থেকে বিলুপ্ত হয়েছে অন্তত ৬০০ প্রজাতির উদ্ভিদ। এই বিলুপ্তির হার পাখি, উভচর ও স্তন্যপায়ী প্রাণীর তুলনায় দ্বিগুণ।

রয়েল বোটানিক গার্ডেন ও স্টকহোম ইউনিভার্সিটির বিজ্ঞানীদের এই যৌথ প্রতিবেদনে বলা হয়, নানা কারণেই এই বিলুপ্তির ঘটনা ঘটছে। উদ্ভিদের বিলুপ্তি হচ্ছে স্বাভাবিকের চেয়ে ৫ শ গুণ দ্রুত গতিতে।

এ বিষয়ে স্টকহোম ইউনিভার্সিটির গবেষক ডক্টর এলিস হাম্ফায়ার বলেন, এই প্রথমবারের মতো আমরা বুঝতে পারছি কত দ্রুত উদ্ভিদের বিলুপ্তি ঘটছে। কোন কোন প্রাণী বিলুপ্ত হচ্ছে তা আমরা মনে রাখি তবে ক’জন কয়টা উদ্ভিদের নাম বলতে পারবে যেগুলো বিলুপ্ত হয়েছে!

বিজ্ঞাপন

সেন্ট হেলেনা অলিভিয়া, ২০০৩ সালে বিলুপ্ত হয় এই উদ্ভিদটি

গবেষক ও বিজ্ঞানীরা জানান, বিগত আড়াই শ বছরে ৫৭১ প্রজাতির উদ্ভিদ বিলুপ্ত হয়েছে। অপরদিকে প্রাণী বিলুপ্ত হয়েছে ২১৭টি। তবে মাত্র কয়েকটি বিলুপ্ত উদ্ভিদ প্রজাতি এসময় নতুন করে আবিষ্কারও করা হয়। যেহেতু, সবুজ এই পৃথিবী উদ্ভিদের ওপর নির্ভরশীল। গবেষকদলের বিশ্বাস তাদের এই প্রতিবেদন সবার টনক নাড়াতে সক্ষম হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ গবেষক ডক্টর রোব স্লাগেরো-গোমেজ বলেন, আমরা আমাদের আহার-আশ্রয়ের জন্য সরাসরি উদ্ভিদের ওপর নির্ভরশীল। বাস্তু-সংস্থানেও উদ্ভিদের বিকল্প নেই বলে জানান তিনি।

এর আগে, গত মে মাসে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, অন্তত ১০ লাখ প্রাণী ও উদ্ভিদ প্রজাতি বিলুপ্তির আশঙ্কা রয়েছে।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন