বুধবার ২৬ জুন, ২০১৯ ইং , ১২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাইপর্বের মূল মঞ্চে বাংলাদেশ

জুন ১১, ২০১৯ | ৯:০০ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপ বাছাইপর্বের অ্যাওয়ে ম্যাচে ১-০ গোলের জয়ের পর হোম ম্যাচে লাওসের বিপক্ষে ড্র করে বিশ্বকাপ বাছাইপর্বের মূল মঞ্চে পা রেখেছে বাংলাদেশ। বিশ্বকাপের প্রাক বাছাইয়ের প্রথম ম্যাচ জিতে দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে দারুণ শুরু করে লাল-সবুজের দলটি। তবে, গোল পাওয়া হয়নি স্বাগতিকদের।

এর আগে মাঝমাঠ দখলে রেখে আক্রমণের পর আক্রমণ সাজিয়েছে জীবন-রবিউলরা। ছিল শুধু গোলের অপেক্ষা। প্রথমার্ধের ৪৫ মিনিটে কোনো গোলের দেখা না পেলেও আক্রমণের দখলটা লাল-সবুজদের। দ্বিতীয়ার্ধেও একই চিত্র।

মাঝমাঠ দখল করার তাগিদটা যেন লাওসের মাটিতেই বুঝেছিল কোচ জেমি ডে। সেই তাগিদেই মাঝমাঠে প্রথম একাদশে দলে ঢুকেছেন মামুনুল ইসলাম মামুন। সঙ্গে আগের ম্যাচের গোলদাতা রবিউলও একাদশে। মাত্র দুটি পরিবর্তন এনে দল সাজানো হয়েছে।

সেই মাফিক প্রথমার্ধটাও দখলে রেখেছে জামাল ভূঁইয়ারা। মাঝমাঠ হাতে রেখেই লাওসের রক্ষণ শিবিরে আক্রমণের ফণা তুলে চলে বাংলাদেশ। সঙ্গে জমাটবদ্ধ রক্ষণ উপহার দিয়েছে রহমত-বিশ্বনাথ-টুটুলরা।

বিজ্ঞাপন

প্রথমার্ধেই কয়েকটি সুযোগ কাজে লাগাতে পারলে ব্যবধানটা গড়ে দিতে পারতো বাংলাদেশ। রবিউলের লম্বা থ্রো গুলো লাওসের গোলবারে বেশ কয়েকবার ভয় ধরিয়ে দেয়।

এদিকে প্রথমার্ধের শেষের দিকে জীবন প্রতিপক্ষের গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হন। তার হেডটা বেশ দুর্বল ছিল। তাতে লিড নিতে পারেনি লাল-সবুজরা।

দ্বিতীয়ার্ধে নেমে যেন আরও গোলক্ষুধায় পেয়ে বসে বাংলাদেশকে। দলে যথারীতি পরিবর্তন। বিপলুর বদলে মাঠে নামেন ইব্রাহিম। বদলি হিসেবে মাঠে নেমেছেন সোহেল আর সুফিলও। তাদের পরশে আরও আক্রমণাত্মক হয় বাংলাদেশ।

৫৩ মিনিটেই লিড নিতে পারতো লাল-সবুজরা। ডান প্রান্ত থেকে ইব্রাহিমের বাড়িয়ে দেয়া পাসটা ফাঁকায় থাকা জীবন পেলেও জালে জড়াতে ভুল করেন। বলটা অদ্ভুদভাবে বাইরে মেরে দেন। এর মাঝে গোটা কয়েক ফ্রি কিক পেলেও সেভাবে পাল্টা জবাব দিতে পারেনি লাওস।

ম্যাচের ৮৮ মিনিটে আরেকবার সহজ সুযোগ মিস করে বাংলাদেশ। এবার বদলি নামা সোহেল রানার দুর্দান্ত ড্রিবলিং। ডিফেন্ডারকে বোকা বানিয়ে সুন্দরভাবে একেবারে গোলবারের সামনে এগিয়ে দেন ইব্রাহিমকে। জীবনের মতো বোকার মতো স্কোর করতে পারেননি ইব্রাহিম। মিস করে বসেন সহজ গোলের সুযোগ।

এরপর অবশ্য কেউ আর গোলের সাক্ষাৎ পাননি। যার ফলে ড্রতে অ্যাওয়ে-হোম মিলে বিশ্বকাপ বাছাইপর্বের মূলপর্ব নিশ্চিত করে জেমি ডের শিষ্যরা।

ঘরের মাঠ, তাই গ্যালারিতে অসংখ্য সমর্থকরা অনুপ্রেরণা যুগিয়েছেন ফুটবলারদের। সেই অনুপ্রেরণা ব্যর্থ না হলেও দ্বিতীয়ার্ধে স্কোর আসেনি। ড্র করেই সমর্থকদের আশা পূরণ করেছে বাংলাদেশ। বিশ্বকাপের মূল বাছাইপর্বে খেলবে বাংলাদেশ।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন