বুধবার ২৬ জুন, ২০১৯ ইং , ১২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ঘোড়াঘাটে চলছে পূণ্য স্নান ও দশহারা মেলা

জুন ১২, ২০১৯ | ৪:৩৯ অপরাহ্ণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

হিলি: দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার করতোয়ার নদীর সঙ্গমস্থল ঋষিঘাটে প্রতি বছরের মতো এবারও শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের দশহারা বারুনী মেলা। মেলা উপলক্ষে পূণ্য স্নানে সমাবেত হয়েছেন হাজারও ধর্মপ্রাণ মানুষ।

স্থানীয়রা জানালেন, আদিকাল থেকেই করতোয়া নদীর জল হিন্দুধর্মালম্বীদের কাছে পবিত্র। হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস, দশহারায় করতোয়া নদীর স্নান খুবই পূণ্যের। এ স্নানে ব্রহ্মা সন্তুষ্ট হলে পাপ মোচন হয়। এ বিশ্বাস নিয়েই দীর্ঘকাল ধরে এ স্নানে অংশ নেওয়ার জন্য বাংলাদেশসহ ভারত উপমহাদেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য মানুষ আসেন ঘোড়াঘাটের ঋষিঘাটে চন্দ্র মাসের শুল্ক পক্ষের দশম তিথীতে দশহারা বারুনী মেলায়। এ কারণে হাজারো মানুষের সমাবেশ হয়ে ঋষিঘাট হয়ে ওঠে মহামিলন কেন্দ্রে।

পূণ্য স্নান উপলক্ষে আয়োজিত এ মেলায় শুধু হিন্দু ধর্মালম্বীরাই নন, বিভিন্ন সম্প্রদায়ের মানুষ আসেন কেনাকাটার জন্য। মেলায় বিনোদনের জন্য নাগর দোলা, পুতুল নাচসহ নানা আয়োজন থাকে। অন্যদিকে শাঁখা-সিদুর, মিষ্টি, তালপাখা, প্রসাধনীসহ ঘর গৃহস্থলীর সব সামগ্রিই মেলে।

পূণ্য স্নান উপলক্ষে ঋষিঘাটের প্রায় এক বর্গ কিলোমিটার এলাকা বিভিন্ন বয়সের ধর্মপ্রাণ ও পূর্ণার্থী মানুষের কোলাহলে মুখরিত হয়ে উঠেছে। স্নান সম্পন্ন করার পর কেন্দ্রীয় মন্দিরে গঙ্গা পূঁজা ও ষষ্ঠী পূঁজা অনুষ্ঠিত হয়। এরপর হয় প্রসাদ বিতরণ।

বিজ্ঞাপন

দিন ব্যাপী এই ঐতিহ্যবাহী মেলায় যে কোনো বিশৃঙ্খলা এড়াতে পুলিশ, গ্রাম পুলিশ ও আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে।

সারাবাংলা/এসএমএন

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন