বিজ্ঞাপন

‘ঘুষ যে নেবে, ঘুষ যে দেবে— দু’জনকেই ধরা হবে’

June 12, 2019 | 7:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: সমাজ থেকে অন্যায়-অবিচার দূর করতে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর জন্য ঘুষদাতা ও ঘুষগ্রহীতা— দু’জনকেই শাস্তির আওতায় আনা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, অন্যায়-অবিচার দূর করতে শুধু বাহিনীর ওপর নির্ভরশীল হলে চলবে না, সামাজিকভাবে সবাইকে সচেতন করতে হবে। দুর্নীতি আমরা করব না, কাউকে দুর্নীতি করতে দেবো না। ঘুষ যে গ্রহণ করবে, ঘুষ যে দেবে— তারা উভয়েই অপরাধী। দু’জনকেই ধরা হবে। শুধু ঘুষ নিলে তাকে ধরা হবে, তা নয়; যে দেবে তাকেও ধরা হবে। কারণ ঘুষ দেওয়াটাও অপরাধ।

আরও পড়ুন- ‘কিছু জায়গায় হাত দিলে যারা ধরতে যায়, তারাই অপরাধী হয়ে যায়’

বুধবার (১২ জুন) জাতীয় সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে দুই সংসদ সদস্যের সম্পূরক প্রশ্নের জবাব দিতে গিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন পরিচালিত হয়।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, শুধু আমাদের দেশেই শুধু নয়, সব দেশেই দেখা যায়— একটা  দেশ যখন অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অগ্রযাত্রা শুরু করে, তখন কিছু কিছু ক্ষেত্রে এক শ্রেণির টাউট-বাটপার তৈরি হয়। তাদের দমন করা শুধু আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে সম্ভব না। এটা সামাজিকভাবেও করতে হবে। জঙ্গি-সন্ত্রাস-মাদক ও দুর্নীতি দমনে জনসচেনতা তৈরির বিষয়ে এরই মধ্যে আমরা গুরুত্ব দিয়েছি। আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোকে কাজে লাগাচ্ছি। পাশাাপাশি আমাদের সমাজের বিভিন্ন মানুষ যেমন— শিক্ষক, অভিভাবক বা ধর্মীয় প্রতিষ্ঠান, তাদের বলব— প্রতিটি এলাকায় এলাকায় কমিটি করতে হবে, যেন এ ধরনের কোনো অন্যায়কে কেউ যেন প্রশ্রয় না দেয়।

সারাবাংলা/এএইচএইচ/এনআর/টিআর

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন