মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ২ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

২০৫০ সালের মধ্যে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ শূন্যে আনবে যুক্তরাজ্য

জুন ১২, ২০১৯ | ৮:২৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নতুন পরিকল্পনায় যুক্তরাজ্যে গ্রিনহাউজ গ্যাস নির্গমন প্রায় শূন্যতে নামিয়ে আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী ২০৫০ সালের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। প্রধানমন্ত্রী টেরিজা মে জানান, জলবায়ু পরিবর্তন রোধে এই প্রচেষ্টা জনসেবা ও জাতীয় স্বাস্থ্য পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

এর আগে, ২০০৮ সালে এমপিদের এক প্রস্তাবনায় ২০৫০ সালের মধ্যেই যুক্তরাজ্য গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ শতকরা ৮০ ভাগ কমানোর কথা জানিয়েছিল। সংশোধিত প্রস্তাবে তা শূন্যের কোটায় ‘নেট জিরো’তে আনার প্রস্তাব রাখা হয়েছে। তবে তা বাস্তবায়ন করা সহজ হবে না বলেই ধারণা পরিবেশবিদদের। যদিও তারা যুক্তরাজ্যের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

গ্রিনহাউজ গ্যাস একেবারেই রোধের উপায় বাড়িঘর, যানচলাচল, কৃষিকাজ ও শিল্পপ্রতিষ্ঠানে বিকল্প জ্বালানির ব্যবহার। এছাড়া, গাছ লাগিয়ে বায়ুস্তর থেকে কার্বন ডাই অক্সাইড গ্যাস কমানো। অন্যান্য দেশগুলো যুক্তরাজ্যকে অনুসরণ করলেও ২১০০ সাল নাগাদ পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি ১.৫ সেলসিয়াস রাখার সম্ভাবনা অর্ধেক। যদিও এই হারও বিপর্যয়কর হিসেবেই ভাবা হয়।

নিউক্যাসল ইউনিভার্সিটির ইনঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর পিল টেইলর বলেন, এই লক্ষ্য অর্জনের ভিত্তি প্রতিষ্ঠার চেয়ে যুক্তরাজ্য এখন অনেক পিছিয়ে।

এদিকে, ইউরোপের দেশগুলোর মধ্যে স্কটল্যান্ড ২০৪৫ সালের মধ্যে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ ‘নেট-জিরো’তে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে। তবে এই উচ্চাভিলাষী ইচ্ছা বাস্তবায়নে দেশটিতে প্রয়োজন জ্বালানি ক্ষেত্রে প্রচুর বিনিয়োগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন