মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ২ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বাংলাদেশের বিপক্ষে হারা দলের কাছেই স্বপ্ন শেষ পাকিস্তানের

জুন ১২, ২০১৯ | ৯:৩১ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

লাওস বধ করে বিশ্বকাপের মূল বাছাইপর্ব নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। এখন অপেক্ষাটা এ বছরের সেপ্টেম্বর মাসের। সে মাসেই মূল বাছাইপর্বের লড়াই শুরু হবে জামাল ভূঁইয়াদের। এদিকে বাংলাদেশ যেমন স্বপ্ন টিকিয়ে রেখেছে, এশিয়ার আরেক দেশ পাকিস্তান তাদের স্বপ্ন জলাঞ্জলি দিয়েছে। আগামী চার বছর আন্তর্জাতিক টুর্নামেন্ট থেকে নির্বাসনে চলে গেল পাকিস্তান ফুটবল।

বিজ্ঞাপন

গেল মার্চে যে দলটাকে বাংলাদেশ হারিয়েছে সেই কম্বোডিয়ার কাছেই হোম ও অ্যাওয়ে ম্যাচে হেরে বিশ্বকাপ প্রাক-বাছাইপর্ব থেকে বিদায় নিয়েছে পাকিস্তান। এই পাকিস্তান গত সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের কাছে ১-০ গোলে হেরেছিল।

অন্যদিকে ২০১৬ সালে যে ভুটানের কাছে হেরে নির্বাসনে গিয়েছিল বাংলাদেশ, সেই ভুটানের স্বপ্ন শেষ হয়েছে এবার। তারাও মোটামুটি চার বছর আন্তর্জাতিক টুর্নামেন্টের বাইরে চলে গেল।

প্রথম পর্ব থেকে বাংলাদেশের সঙ্গে দ্বিতীয় পর্বের টিকিট পেয়েছে মঙ্গোলিয়া, মালয়েশিয়া, কম্বোডিয়া ও গুয়াম। একটি দেশের ভাগ্য এখনো ঝুলে আছে। ম্যাকাও এবং শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচের একটি হয়েছে। আরেকটি বাতিল করা হয়েছে।

৬ জুন শ্রীলঙ্কা ১-০ গোলে হেরেছে ম্যাকাও গিয়ে। কিন্তু নিরাপত্তার অজুহাত দেখিয়ে শ্রীলঙ্কা যায়নি ম্যাকাও। এ ম্যাচের ভাগ্য কী হবে, সে সিদ্ধান্ত দেয়ার জন্য বিষয়টি ফিফায় পাঠিয়েছে এএফসি।

বিজ্ঞাপন

বাছাইয়ের প্রথম পর্বের প্রথম লেগে যে ৬ ম্যাচ হয়েছে সেখানে একমাত্র বাংলাদেশই জিতেছিল প্রতিপক্ষের মাঠে। বাকি ৫ ম্যাচেই ছিল স্বাগতিকদের জয়জয়কার।

প্রথমপর্বে ঘরের মাঠে মঙ্গোলিয়া ২-০ গোলে হারিয়েছিল ব্রুনাইকে। ফিরতি ম্যাচে ব্রুনাই গিয়ে ২-১ গোলে হেরেছে তারা। দুই ম্যাচ মিলে মঙ্গোলিয়া জিতেছে ৩-২ ব্যবধানে। মালয়েশিয়া ঘরের মাঠে ৭-১ গোলে তিমুর লেস্তেকে বিধ্বস্ত করে প্রতিপক্ষের মাঠে গিয়ে জিতেছে ৫-১ গোলে। দুই লেগ মিলিয়ে তাদের জয় ১২-২ ব্যবধানে।

পাকিস্তান ২-০ গোলে হেরেছিল কম্বোডিয়া গিয়ে। ঘরের মাঠে হেরেছে ২-১ গোলে। দক্ষিণ এশিয়ার দেশটিকে ৪-১ ব্যবধানে হারিয়ে দ্বিতীয় পর্বে নাম লিখিয়েছে কম্বোডিয়া। দক্ষিণ এশিয়ার চার দেশ ছিল বাছাইয়ের প্রথম পর্বে। তাদের মধ্যে করুণ বিদায় হয়েছে ভুটানের। ঘরের মাঠে গুয়ামকে ১-০ গোলে হারানোর পর প্রতিপক্ষের মাঠে গিয়ে হেরেছে ৫-০ গোলে।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন