বুধবার ২৬ জুন, ২০১৯ ইং , ১২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

দেশের ৪৮তম বাজেট বৃহস্পতিবার, পাস ৩০ জুন

জুন ১২, ২০১৯ | ১০:৩০ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: টানা তৃতীয় দফায় ক্ষমতা গ্রহণের পর আওয়ামী লীগ সরকারের প্রথম বাজেট প্রস্তাবনা সংসদে উত্থাপিত হচ্ছে বৃহস্পতিবার (১৩ জুন)। দেশের ৪৮তম এই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটিই হবে তার প্রথম বাজেট। এর আগের টানা দুই মেয়াদে আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে টানা ১০টি অর্থবছরের বাজেট পেশ করেছিলেন আবুল মাল আবদুল মুহিত।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত এই বাজেট উপস্থাপন উপলক্ষে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয় জানিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের মুলতবি অধিবেশন শুরু হবে। এরপর অর্থমন্ত্রী নতুন অর্থবছরের জন্য ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামের ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাবনা উত্থাপন করবেন।

সংসদ সচিবালয় বলছে, সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে বাজেট প্রস্তাবনা উত্থাপন করা হবে। বাজেট বক্তৃতা শেষে অর্থমন্ত্রী ‘অর্থ বিল-২০১৯’ সংসদে উত্থাপন করবেন। সরকারের আর্থিক প্রস্তাব কার্যকরণ এবং কিছু আইন সংশোধনের লক্ষ্যে এই বিলটি উত্থাপন করা হয়। সংসদের কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বিলটি আগামী ৩০ জুন পাস হবে।

আরও পড়ুন- ৫ লাখ ২৩ হাজার কোটি টাকার ‘সহজ’ বাজেট আনছেন অর্থমন্ত্রী

বিজ্ঞাপন

এর আগে, প্রস্তাবিত বাজেটের ওপর সরকার ও বিরোধী দলীয় সদস্যরা আলোচনা করবেন। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, সংসদ অধিবেশনের বাজেট উত্থাপনের আগে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হবে। প্রতিবছর বাজেট উত্থাপনের আগে রেওয়াজ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকটি সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদে অনুমোদন পাওয়ার পর বাজেট বিলে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর সংসদে নিজ কক্ষে বসে বাজেট উপস্থাপন প্রত্যক্ষ করেন রাষ্ট্রপতি। এছাড়াও প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, দেশি-বিদেশি কূটনীতিক ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এজন্য সংসদ ভবন ও তার আশপাশের এলাকায় বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, অর্থমন্ত্রী এরই মধ্যে বাজেটের সবকিছু চূড়ান্ত করেছেন। বাজেটের সব ডক্যুমেন্ট ছাপা হয়েছে। বাজেট বক্তৃতার বই ছাপার কাজও শেষ পর্যায়ে। বৃহস্পতিবার সকালেই তা পৌঁছে যাবে সংসদ সচিবালয়ে। অধিবেশন শুরুর আগে তা পৌঁছে দেওয়া হবে সংসদ সদস্যদের টেবিলে।

সংসদের এই বাজেট অধিবেশ শুরু হয়েছে মঙ্গলবার (১১ জুন)। আগামী ১১ জুলাই পর্যন্ত চলবে অধিবেশনটি। সংসদের কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ৩০ জুন বাজেট পাসের পর এক সপ্তাহের বিরতি দিয়ে ৭ জুলাই থেকে ফের সংসদ বসবে। বিরোধী দল জাতীয় পার্টির পাশাপাশি বিএনপি ও গণফোরাম সদস্যদের অংশগ্রহণে অধিবেশন জমজমাট থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সংসদে ছিলেন অর্থমন্ত্রী

প্রথম বাজেট উপস্থাপনের আগেই শারীরিক অসুস্থতার শিকার হয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কয়েকদিন জ্বরে ভোগার পর গত মঙ্গলবার সন্ধ্যায় স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকার অ্যাপোলো হাসপাতালে যান ৭২ বছর বয়সী অর্থমন্ত্রী। পরে চিকিৎসকের পরামর্শে রাতে তিনি হাসপাতালেই থেকে যান। সংসদে বাজেট পেশের দু’দিন আগে অর্থমন্ত্রীর অসুস্থতার খবরে উদ্বেগ তৈরি হলেও বুধবার বিকেলে তিনি সংসদ অধিবেশনে যোগ দেন। বাজেট প্রস্তাবনা উত্থাপনে তিনি এরই মধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন-ৎ

বাজেটে ‘চাহিদা নেই’ কৃষি মন্ত্রণালয়ের!

বাজেটের আকার বাড়ছে, বাড়ছে ঘাটতিও

বাজেটে ভর্তুকি বাড়ছে বিদ্যুতে, কমছে খাদ্যে

৪৮ বছরে বাজেটের আকার বেড়েছে ৬৬৬ গুণ

বাজেটের আকার বাড়লেও সংক্ষিপ্ত হচ্ছে বক্তৃতা

বৈধ চ্যানেলে প্রবাসী আয় বাড়াতে দুই শতাংশ ভর্তুকি

আসন্ন বাজেটে ঘাটতি এক লাখ ৪৫ হাজার কোটি টাকা

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপনে বাজেটে বিশেষ বরাদ্দ

ব্যাংকের মূলধন ঘাটতি পূরণে দেড় হাজার কোটি টাকা থাকছে বাজেটে

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন