বুধবার ২৬ জুন, ২০১৯ ইং , ১২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে স্বর্ণের মেলা

জুন ১২, ২০১৯ | ১০:৫০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে প্রথমবারের মতো তিন দিনব্যাপী স্বর্ণের মেলা অনুষ্ঠিত হচ্ছে। আগামী আগামী ২৩, ২৪, এবং ২৫ জুন হোটেল ইন্টার কন্টিনেন্টালে এই মেলার আয়োজন করা হয়েছে । এছাড়া, ২৪ ও ২৫ জুন মেলাটি হবে বিভাগীয় পর্যায়ে। বুধবার (১২ জুন) রাতে রাজধানীর অফিসার্স ক্লাবে বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) সাধারণ সভায় এই ঘোষণা দেন সংগঠনটির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা। অবৈধ স্বর্ণকে কর দিয়ে বৈধ করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং বাংলাদেশ জুয়েলারি সমিতি যৌথভাবে এই মেলার আয়োজন করছে বলে জানান তিনি।

দিলীপ কুমার বলেন, ২০১৭-১৮ বাজেট ঘোষণায় প্রধানমন্ত্রীর নির্দেশে তৎকালীন অর্থমন্ত্রী স্বর্ণ নীতিমালার ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় গত বছরের ৩ অক্টোবর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রীপরিষদ বৈঠকে স্বর্ণ নীতিমালা নীতিগতভাবে অনুমোদিত হয়।

তিনি বলেন, গত বছরের ৭ নভেম্বর গেজেট আকারে স্বর্ণ নীতিমালা ২০১৮ প্রকাশ হয়। আর চলতি বছরের ১১ মার্চ বাংলাদেশ ব্যাংক স্বর্ণ আমদানি সহজীকরণ করতে গোল্ড ডিলারশিপের লাইসেন্সের প্রজ্ঞাপন জারি করে। সর্বশেষ চলতি বছরের ২৮ মে অঘোষিত স্বর্ণ স্টক ঘোষণার প্রজ্ঞাপন জারি হয়।

দিলীপ কুমার আরও বলেন, প্রধানমন্ত্রী দেশের জুয়েলার্সের জন্য ঢাকার অদূরে একটি জুয়েলারি পল্লির জন্য জমি বরাদ্দ ও আধুনিক জুয়েলারি ইনস্টিটিউশন তৈরির অনুমোদন করলে আগামী ১০ বছরে এদেশের জুয়েলারি শিল্প বিশ্ব বাজারে নেতৃত্ব দেবে।

বিজ্ঞাপন

তবে শুল্ক, ট্যাক্স ও ভ্যাটের পরিমাণ বেশি হলে ক্রেতা দেশের বাইরে চলে যাবে আশঙ্কা করে তিনি বলেন, তাই পার্শ্ববর্তী দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে এগুলো নির্ধারণ করতে হবে।

দিলীপ কুমার বলেন, শুধু তাই নয়, স্বর্ণ নীতিমালা নিয়ে একটি মহল ঘোলা পানিতে মাছ শিকার করতে চাইছে। সেদিকে ব্যবসায়ীদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, বাজুসের সাবেক সভাপতি ড দিলীপ কুমার রায়, অজিত খান, সাবেক সাধারণ সম্পাদক ড. শাহীনসহ প্রমুখ।

সারাবাংলা/এসজে/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন