মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ২ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

উচ্চ মূল্যের ফসল আবাদে গুরুত্ব দিচ্ছে সরকার: কৃষিমন্ত্রী

জুন ১৩, ২০১৯ | ১২:৩০ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: উচ্চ মূল্যের ফসলের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, লাভজনক কৃষির কথা মাথায় রেখে উচ্চ মূল্যের ফসল আবাদের প্রতি গুরুত্ব দিচ্ছে কৃষি মন্ত্রণালয়। দেশে কাজু বাদামসহ এ ধরণের ফসল উৎপাদনের প্রসার ঘটাতে হবে। সরকার এ ধরণের ফসল উৎপাদনে সর্বাত্মক সহযোগিতা করবে।

বিজ্ঞাপন

বুধবার (১২ জুন) সচিবালয়ে নিজ অফিসকক্ষে কাজুবাদাম উৎপাদনকারী, প্রক্রিয়াজাতকারী ও রফতানিকারক অ্যাসোসিয়েশন’র নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে মন্ত্রী এ কথা বলেন। এতে নেতৃত্ব দেন সংগঠনটির সভাপতি মো. হারুন।

কৃষিমন্ত্রী বলেন, উচ্চ মূল্যের কাজু বাদাম পুষ্টিকর এবং মজাদার খাদ্য। এটি উৎকৃষ্ট শিশু খাদ্যও বটে, যার চাহিদা সারা বিশ্বে দিনে দিনে বাড়ছে। এ গাছটিকে পরিবেশের বন্ধুও বলা চলে। বাদাম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণে জনবলের প্রয়োজন হয়। বিশেষ করে এতে নারীদের কর্মসংস্থান হবে।

তিনি বলেন, সরকার সবসময় কৃষকের লাভের বিষয়টি গুরুত্ব দিয়ে থাকে। এক্ষেত্রেও সরকারের সর্বাত্বক সহযোগিতা থাকবে। কাজুবাদাম আবাদ মোটামুটি সহজ। এসময় মন্ত্রী কাজু বাদাম চাষের ক্ষেত্র প্রসারিত করার পরামর্শ দেন।

ভিয়েতনাম থেকে উচ্চ ফলনশীল জাতের চারা আমদানির ব্যাপারে মন্ত্রী বলেন, প্রয়োজনে কাজু বাদাম চারায় সরকার আর্থিক সহায়তা প্রদান করবে। আরও অধিক সংখ্যক খামারিকে উদ্বুদ্ধ করতে হবে, সকল উপযোগি পতিত যায়গায় এর চাষ করতে হবে। প্রক্রিয়াজাতসহ অন্যান্য সমস্যা সমাধানে সরকার সর্বাত্মক সহযোগিতা করবে। প্রয়োজনে খামারিদের বিদেশে অভিজ্ঞতা অর্জন ও প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

বিজ্ঞাপন

বৈঠকে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি শফিক উদ্দিন, কাজী শাহাদাত হোসেন, মো. মহিউদ্দিন, মো.কামাল উদ্দিন, সাইফুদ্দিন হাসান প্রমুখ।
সারাবাংলা/ ইএইচটি/কেকে

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন