বিজ্ঞাপন

বাজেটে ভ্যাট আইন কার্যকরে বিশেষ দিক নির্দেশনা থাকছে

June 13, 2019 | 1:06 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : আগামী বাজেটে রাজস্ব আদায়ে করের হার না বাড়িয়ে বরং করের আওতা বাড়ানো হবে বলে জানিয়েছে অর্থমন্ত্রণালয়। বুধবার (১২ জুন) অর্থমন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারের বাজেটে রাজস্ব আদায়ের প্রক্রিয়া সহজ করতে এবং ভ্যাট আইন কার্যকর করার বিষয়েও নতুন করে দিক নির্দেশনা থাকবে।

বিজ্ঞাপন

এতে বলা হয়, ভ্যাট আইনটি কার্যকর করতে ভ্যাটের একাধিক স্তর থাকবে। কাস্টমস আইন ও আয়কর আইনে প্রয়োজনীয় সংশোধন এনে সহজবোধ্য ও ব্যবসা বান্ধব করা হবে এবং সকল আমদানি-রপ্তানি পণ্য শতভাগ স্ক্যানিং করা হবে।

অর্থমন্ত্রণালয় থেকে বলা হয়, ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামের এবারের বাজেট হবে ‘স্মার্ট বাজেট। প্রচলিত ধারা থেকে বেরিয়ে নতুন আঙ্গিকে তৈরি করা হয়েছে এই বাজেট।

এবারের বাজেটের আকার বাড়লেও অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা হবে সংক্ষিপ্ত।  সর্বস্তরের জনসাধারণের জন্য ওই বক্তৃতা সহজপাঠ্য হবে। বাজেটের লক্ষ্য সুদূরপ্রসারী হলেও তা অর্জন করতে চেষ্টা হবে সাধ্যের মধ্যে। বাজেটে থাকবে দেশের ১৬ কোটি মানুষের স্বপ্ন পূরণের অঙ্গীকার। শুধু এক বছরের জন্য নয়, সূদুরপ্রসারী লক্ষ্য নিয়ে বিশেষ করে ২০৪১ সালকে টার্গেট করে তৈরি হয়েছে এবারের বাজেট।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রণালয়  জানায়, এবারের বাজেটে শিক্ষা খাতের সংস্কার, আর্থিক খাতের সংস্কার, শেয়ার বাজারে সুশাসন ও প্রণোদনা প্রদান বিষয়ে সংস্কারমূলক দিক নির্দেশনা থাকবে। আর এসব হবে সাধারণ মানুষের কাছে আকর্ষণীয় এবং গ্রহণযোগ্য। এবার আকর্ষনীয় ডিজিটাল পদ্ধতিতে জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করা হবে। বাজেট বক্তৃতার বর্ধিত সংস্করণ, মূল বাজেট বক্তৃতাসহ অন্যান্য সকল ডকুমেন্ট ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে।

বাজেটকে আরও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd -এ বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে উপস্থাপন করা হবে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। এটি বর্তমান সরকারের তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর প্রথম বাজেট এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি’র প্রথম বাজেট। বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ আগামীকাল ১৪ জুন শুক্রবার বিকেল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে বাজেটোত্তর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/কেকে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন