শনিবার ১৭ আগস্ট, ২০১৯ ইং , ২ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সাকিবে নির্ভার সুজন

জুন ১৩, ২০১৯ | ৬:৪৯ পূর্বাহ্ণ

নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে টানা দুই হারে বিশ্বকাপের মাশরাফিরা নিশানা তাক করল শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটির দিকে। কিন্তু বৃষ্টি বাধায় লক্ষ্যবিন্দুতে আঘাত হানতে পারল না সেই তির। এতে করে ধরাবাধা ২টি মহামূল্যবান পয়েন্ট হারাল বাংলাদেশ। যাকে বলে মরার উপর খাড়ার ঘা ।

হার ও পয়েন্ট হারানোর অমাানিশা কাটিয়ে আলোয় ফিরতে ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি নতুন নিশানা। কিন্তু মাশরাফিদের সেই নিশানাও লক্ষ্যহীন করে দিতে চাইছে টনটনের মাঠ।

টনটনের সমারসেট ক্রিকেট গ্রাউন্ড খুব বেশি বড় নয়। লং অন, লং অফ, ফাইন লেগ ও থার্ডম্যান আয়তনে ছোট। অনেকটা কার্ডিফ ও ব্রিস্টলের মতোই। আর সেখানেই কী না বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে প্রতিপক্ষ হিসেবে ক্যারিবীয়দের পেল টাইগাররা! যে দলে আছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেল ও শিমরন হেটমায়ারের মত টর্নেডো ব্যাটসম্যানরা। যাদের একজন জ্বলে উঠলেই বৃষ্টির মত বল গিয়ে আছড়ে পড়বে সীমানার বাইরে। কখনও মাটি ছুঁয়ে কখনও বা হাওয়ায় ভেসে।

বিজ্ঞাপন

তবে সাকিবের মত সুপার ম্যান প্লেয়ার দলে থাকলে এমন ভাবনার প্রয়োজন আছে বলে মনে করেন না টাইগার ম্যানেজার ও সাবেক দলপতি খালেদ মাহমদু সুজন। গেইল, রাসেল, হেটমায়াররা যতই ভয়ংকর হোন না কেন বিশ্বসেরা অলরাউন্ডার একাই ম্যাচের ভাগ্য ঘুরিয়ে দিতে পারেন বলে বিশ্বাস তার। পাশাপাশি তামিম, মুশফিক তো আছেনই। সবার সম্মিলিত প্রচেষ্টায় ম্যাচটিতে ভাল কিছু হবে বলে প্রত্যাশা করছেন তিনি।

‘ছোট মাঠ, কিন্তু তারপরেও আমরা আশাবাদী। আমরা ভাল ক্রিকেট খেলছি। ইংল্যান্ডের সাথে ম্যাচটা খুব একটা ভাল করতে পারিনি। তারপরেও দক্ষিণ আফ্রিকার সাথে আমরা জিতলাম, নিউজিল্যান্ডের সাথে ক্লোজ ম্যাচে হেরে গেছি। দল ভাল খেলছে। আশা করতেই পারি আমরা ভাল করব। আমাদের সামর্থ্য আছে। সাকিবের একারই সক্ষমতা (অ্যাবিলিটি) আছে ম্যাচ জিতিয়ে দেয়ার। তামিম, মুশফিক আছে তারাও সেটি পারে।’

আর সেই কাজটি নিপুন হাতে করতে সঠিক ম্যাচ পরিকল্পনা ও  নিখুঁত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করলেন লাল সবুজের এই ম্যানেজার। ‘ওদের পাওয়ার হিটার আছে আমরা জানি। গতির বোলারও আছে। আমার মনে হয় আমরা এই ব্যাপারে সজাগ।  কিভাবে মোকাবেলা করতে হবে জানি। চেষ্টা করব মানিয়ে নিতে। তবে ম্যাচ পরিকল্পনা ও তার বাস্তবায়ন এখানে গুরুত্বপূর্ণ হবে।’

সেটা না করতে পারলে সর্বনাশ। বিশ্বকাপে ৪ ম্যাচের ১ জয় ও একটিতে পয়েন্ট ভাগাভাগি করে শেষ চারের পথ দূর্গম করে তুলেছে মাশরাফি ও তার দল। মাত্র ৩ পয়েন্ট নিয়ে ১০ দলের মধ্যে তাদের অবস্থান টেবিলের ৭ নম্বরে। সেমিতে খেলতে বাকি ৫ ম্যাচের সবকটিতেই জিততে হবে। যার শুরুটা হচ্ছে টনটন থেকে। আগামী ১৭ জুন (সোমবার) ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায়।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/কেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন