বিজ্ঞাপন

শেখ হাসিনার ১৭, আওয়ামী লীগের ২১তম বাজেট আজ

June 13, 2019 | 8:47 am

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আজ (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই বাজেটের আকার চূড়ান্ত করা হয়েছে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা। এটি স্বাধীন বাংলাদেশের ৪৯তম বাজেট। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের ২১তম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ১৭তম বাজেট।

বিজ্ঞাপন

অন্যদিকে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এটি সরকারের প্রথম বাজেট এবং আওয়ামী লীগ সরকারের টানা ১১তম বাজেট।

ইতিহাস বলছে, স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করে। তৎকালীন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ উপস্থাপিত প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকার। এরপর ১৯৭৩ ও ১৯৭৪ সালে দেশের দ্বিতীয় ও তৃতীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। ১৯৭৫ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সরকারের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসাবে ডক্টর এআর মল্লিক বাংলাদেশের চতুর্থ বাজেট উপস্থাপন করেন। যা ছিল বঙ্গবন্ধু সরকারের শেষ বাজেট। ওই বাজেটের আকার ছিল ১ হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকা।

শেখ হাসিনা সরকারের প্রথম মেয়াদের বাজেট: ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হন। এরপর টানা ২১ বছর আওয়ামী লীগ ক্ষমতার বাইরে ছিল। পরবর্তীতে ১৯৯৬ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বার এবং শেখ হাসিনার নেতৃতাধীন সরকার প্রথমবারের মতো ক্ষমতায় আসে। এই সরকারের অর্থমন্ত্রী হন শাহ এএমএস কিবরিয়া। তিনি ১৯৯৭ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসাবে টানা ছয়টি (২৬ থেকে ৩০তম) বাজেট পেশ করেন। অর্থমন্ত্রী এএমএস কিবরিয়ার ২০০১ সালের পেশ করা ৩০তম এবং আওয়ামীলীগ সরকারের দশম বাজেট ছিল ৪২ হাজার ৩০৬ কোটি টাকার।

বিজ্ঞাপন

বাজেট ২০১৯-২০: এক ঘণ্টায় বক্তৃতা শেষ করবেন অর্থমন্ত্রী

আওয়ামী লীগের টানা ১১ বাজেট: ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন দফায় শেখ হাসিনার নেতৃতাধীন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসে। এর মধ্যে প্রথম দুই মেয়াদে অর্থাৎ ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ বছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন আবুল মাল আবদুল মুহিত। তিনি শেখ হাসিনা সরকারের হয়ে টানা ১০টি বাজেট উপস্থাপন করেছেন। ২০১৮ সালে শেখ হাসিনা সরকার তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রীর দায়িত্ব পান আ হ ম মুস্তফা কামাল। তিনি আজ প্রথমবারের মতো আওয়ামী লীগ সরকারের ২১তম এবং টানা ১১তম বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন।

স্বাধীনতার পর এর আগে কোনো সরকার টানা ১১টি বাজেট উপস্থাপন করতে পারেনি। এবারের বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকার একটি নতুন রেকর্ড সৃষ্টি করতে যাচ্ছে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগ সরকারের কয়েকটি উল্লেখযোগ্য বাজেট: ২০০৯ সালের ১১ জুন (৩৯তম) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০০৯-১০ অর্থবছরের ১ লাখ ১৩ হাজার ১৭০ কোটি টাকার বাজেট পেশ করেন। এর মাধ্যমে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো বাজেট ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। এরপর  তিনি ২০১৩ সালে (৪৩ তম) ২০১৩-১৪ অর্থ বছরের জন্য ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে বাজেট চার লাখ ২৬৬ কোটি টাকার ঘোষণা করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ (১৩ জুন) উপস্থাপন করবেন ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট।  এর মাধ্যমে প্রথমবারের মতো বাজেটের আকার ৫ লাখ কোটি টাকা ছাড়িয়ে যাচ্ছে।

কোন অর্থমন্ত্রী কয়টি বাজেট দিয়েছেন:  বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৪৮টি বাজেট উপস্থাপন করা হয়েছে। মোট ১২জন ব্যক্তি এই ৪৮টি বাজেট উপস্থাপন করেছেন। এদের মধ্যে একজন রাষ্ট্রপতি, ৯ জন অর্থমন্ত্রী ও দুইজন ছিলেন অর্থ উপদেষ্টা। ১২টি করে বাজেট দিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন বিএনপি সরকারের প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান এবং আওয়ামী লীগ ও এরশাদ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

দেশের ৪৮তম বাজেট বৃহস্পতিবার, পাস ৩০ জুন

বিজ্ঞাপন

মুহিত এরশাদ সরকারের আমলে দুইটি এবং আওয়ামী লীগ সরকারের আমলে ১০টি বাজেট দিয়েছেন। এছাড়াও অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া ছয়টি, এরশাদ সরকারের অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান চারটি, বাংলাদেশর প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ তিনটি, জিয়াউর রহমান তিনটি, ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম ও এমএ মুনিম দুইটি করে বাজেট উপস্থাপন করেন।

এছাড়া ড. মীর্জা নুরুল হুদা, ডক্টর এ আর মল্লিক, ড. ওয়াহিদুল হক, ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ প্রত্যেকে একটি করে বাজেট উপস্থাপন করেছেন।

কোন সরকার কয়টি বাজেট দিয়েছে: ২০১৮ সাল পর্যন্ত  ঘোষিত ৪৮টি বাজেটের মধ্যে চার মেয়াদে আওয়ামী লীগ সরকারের চারজন অর্থমন্ত্রী মোট ২০টি বাজেট দিয়েছেন। এরা হলেন, তাজউদ্দিন আহমেদ, ডক্টর এ আর মল্লিক, এএমএস কিবরিয়া ও আবুল মাল আবদুল মুহিত। বিএনপি তিন মেয়াদের শাসন আমলে তিনজন ১৬টি বাজেট উপস্থাপন করেছেন। এরা হলে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, ড. মীর্জা নুরুল হুদা ও এম সাইফুর রহমান। আর জাতীয় পার্টির আমলে ৯টি বাজেট চারজন অর্থমন্ত্রী ঘোষণা করেন। এদের মধ্যে রয়েছেন, আবুল মাল আবদুল মুহিত, এম সাইদুজ্জামান, এমএ মুনিম, ড. ওয়াহিদুল হক। অন্যদিকে তিনটি বাজেট দিয়েছে দুইটি তত্ত্বাবধায়ক সরকারের দুইজন অর্থ উপদেষ্টা। এরা হলেন, ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ এবং ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম।

সারাবাংলা/জিএস/এসএমএন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন