সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জেএসসি-এসএসসি-এইচএসসিতে জিপিএ ৫ নয়, সিজিপিএ-৪ এর সুপারিশ

জুন ১৩, ২০১৯ | ১২:১৩ অপরাহ্ণ

তুহিন সাইফুল ,স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগের পাবলিক পরীক্ষাগুলোতে জিপিএ-৫ বাতিল করতে চায় আন্তঃশিক্ষা বোর্ড। এজন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে সিজিপিএ-৪ এর সঙ্গে মিলিয়ে নতুন গ্রেডিং সিস্টেম চালু করার পক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে খুব শিগগিরি একটি প্রাথমিক প্রস্তাবনাও পাঠানো হচ্ছে ।

বিজ্ঞাপন

নতুন এই প্রস্তাবনায় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং হায়ার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় জিপিএ-৫ উঠিয়ে দেওয়ার সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক মু. জিয়াউল হক সারাবাংলাকে   এসব তথ্য জানান।

মু. জিয়াউল হক বলেন, আন্তঃশিক্ষা বোর্ডের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে সিজিপিএ ৫-এর পরিবর্তে ৪-এর পক্ষে আমরা একমত হয়েছি। আগামী এক মাসের মধ্যে নতুন গ্রেডিং পদ্ধতির একটি খসড়া শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো হবে। শিক্ষা মন্ত্রী এ ব্যাপারে পজেটিভ। তাই আমরা চেষ্টা করবো দ্রুততম সময়ের মধ্যে নতুন গ্রেডিং পদ্ধতি চালু করা।

এ ব্যাপারে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, এটি খুবই প্রাথমিক পর্যায়ে আলোচনা হয়েছে। এখনো নিশ্চিত করে বলা যাবেনা জিপিএ-৫ বাতিল হচ্ছে। একটি খসড়া প্রস্তাব আকারে কয়েকদিনের মধ্যেই এটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। এরপরে বোঝা যাবে আগামী বছর জিপিএ-৫ থাকছে কি না।

বিজ্ঞাপন

এদিকে নাম প্রকাশ না করার শর্তে ঢাকা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা সারাবাংলাকে বলেন, গতকাল আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৈঠকে তিনি সিজিপিএ পুনর্বিন্যাস করে একটি খসড়া উপস্থাপনের নির্দেশ দেন। এসময় আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক এ প্রস্তাব করেন।

সারাবাংলা/টিএস/এনএইচ/জেডএফ 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন